BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
সংবাদ শিরোনাম
Home / বিশ্ব সংবাদ / অঘটনের বিশ্বকাপ ২০১৮- কাপ নিবে ক্রোয়েশিয়া

অঘটনের বিশ্বকাপ ২০১৮- কাপ নিবে ক্রোয়েশিয়া

অধ্যাপক নুরুল গনি চৌধুরী,সীতাকুণ্ড টাইমসঃ

অঘটনের বিশ্বকাপ ২০১৮।
্কে হচ্ছে বিশ্ব চ্যাম্পিয়ন – ফ্রান্স না ক্রোয়েশিয়া।
সারা বিশ্বের তাবৎ ফুটবল ভক্তদের এমূহুর্ত্বের আলোচনা বিষয়। যা আর কয়েক ঘন্টা পর মস্কোর লুজনিকি ষ্টেডিয়ামে ফয়সালা হতে যাচ্ছে। কিন্তু কে হবে চ্যাম্পিয়ন? গোলের খেলা ফুটবলে আগাম কিছু মন্তব্য করা কি সম্ভব?
তবে দু’দলের পরিসংখ্যান কি বলে একটু দেখি।
ছয় কোটি ছেছল্লিশ লাখ জনগোষ্ঠীর ফ্রান্স ১৯৩০ সালে প্রথম বারের মত বিশ্বকাপে অংশ গ্রহণ করে। এ পর্যন্ত ১২ বার খেলে ১৯৯৮ সালে নিজ মাঠে চ্যাম্পিয়ন, ২০০৬ সালে জার্মানিতে রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করেছে। ক্রোয়েশিয়ার বিপক্ষে ৫ টি ম্যাচ খেলেছে। ৩ টি জয় ও ২ টি ড্র। পরাজয় নেই। অন্যদিকে
ক্রোয়েশিয়া বিশ্বকাপে ৪ বার অংশ নিয়ে ১৯৯৮ সালে প্রথমবারেই ৩ স্থান হওয়ার গৌরব অর্জন করেছে। তবে ফ্রান্সের বিপক্ষে কোন ম্যাচে জিতেনি। ;

পরিসংখ্যান ফ্রান্সের পক্ষে থাকলেও ক্রোয়েশিয়া অত্যন্ত ভাল খেলছে। সারা দুনিয়ার কোটি কোটি ফুটবল ভক্ত আশাকরে এবার প্রথমবারের মত নব শক্তি ক্রোয়েশিয়া চ্যাম্পিয়ন হউক। এমূহুর্ত্বে আমাদের দেশের সিংহভাগ সমর্থকও ক্রোয়েশিয়া সমর্থক। আমরা আশা করবো একটি প্রাণবন্ত ও আক্রমনাত্বক খেলা দেখতে পাবো।
প্রশ্ন থাকে আর কতকাল আমরা এসব বিদেশি দল গুলোকে সমর্থন করবো। আমাদের সাধের ফুটবল কি চোরাবালিতে চিরকালের জন্য হারিয়ে যাবে। ব্যবসায়ী কর্মকর্তারা যারা আসন দখলকরে যুগের পর যুগ বসে আছেন তাদের কি কিছুই হবে না? আমার মনেহয় এখনও সময় আছে। ফুটবলকে রাহু মুক্ত করতে এখনই বাফুফে থেকে শুরু করে জেলা এমনকি উপজেলা থেকেও দায়িত্বে থাকা সমস্ত কর্মকর্তাদের ঝেঁটিয়ে বিদায় করা হউক। ২০৩৪ সালকে টার্গেট করে তরুণ ও মেধাবীদের দায়িত্ব দিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা করা হউক। ইনশাল্লাহ আমরা পারবো।
ফুটবলের জয় হউক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *