BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
সংবাদ শিরোনাম
Home / জাতীয় / প্রথম নারী স্পিকার শিরীন শারমিন চৌধুরী

প্রথম নারী স্পিকার শিরীন শারমিন চৌধুরী

  ৩০ এপ্রিল (সীতাকুণ্ড টাইমস ডটকম : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ড. শিরীন শারমিন চৌধুরী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হয়েছেন। মাগরিবের নামাজের বিরতির পর অনুষ্ঠিত হবে তার শপথ অনুষ্ঠান।

তিনি বাংলাদেশ সংসদের প্রথম নারী স্পিকার, সেইসঙ্গে সর্বকনিষ্ঠ স্পিকারের খেতাবও যাচ্ছে তার কাছে। তিনি সাবেক স্পিকার (বর্তমান রাষ্ট্রপতি) আবদুল হামিদ অ্যাডভোকেটের স্থলাভিষিক্ত হবেন।

মঙ্গলবার বিকেল পাঁচটা ১৫ মিনিটে সংসদের নির্ধাতি দিনের বৈঠক শুরু হলে প্রথমেই স্পিকার নির্বাচনের কার্যক্রম শুরু করেন সংসদের ভারপ্রাপ্ত স্পিকার শওকত আলী। শিরিন শারমিনকে স্পিকার পদে নির্বাচিত করার প্রস্তাব করেন পাট ও বস্ত্রমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী। পরে সাগুফতা ইয়াসমিন প্রস্তাবকে সমর্থন করেন। মাত্র পাঁচ মিনিটে স্পিকার নির্বাচন সম্পন্ন হয়।

স্পিকার পদে মাত্র একটি মনোনয়ন আসে। পরে ভারপ্রাপ্ত স্পিকার কণ্ঠভোটে দিলে  শিরিন শারমিন চৌধুরী স্পিকার নির্বাচিত হন।

এর আগে সোমবার রাতে সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে শিরীন শারমিনের নাম চূড়ান্ত করা হয়। সে শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে সৈয়দ আশরাফুল ইসলাম শিরীন শারমিনের নাম প্রস্তাব করেন এবং বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী তাতে সমর্থন করেন। মঙ্গলবার জাতীয় সংসদে তার আনুষ্ঠানিক মনোনয়ন, নির্বাচন ও শপথ অনুষ্ঠিত হবে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, দেশে সংসদীয় গণতন্ত্র চালুর পর এখন পর্যন্ত স্পিকার পদে কখনো প্রতিদ্বন্ধিতা হয়নি। অতীতে ক্ষমতাসীন দল মনোনীত প্রার্থীই বিনা প্রতিদ্বন্ধিতায় স্পিকার নির্বাচিত হন।

ড. শিরীন শারমিন স্পিকার নির্বাচিত হলে বর্তমান ভারপ্রাপ্ত স্পিকার শওকত আলী পুনরায় ডেপুটি স্পিকারের দায়িত্বে ফিরে যাবেন। তবে শোনা যাচ্ছে তিনি পদত্যাগ করতে পারেন।

দেশের বর্তমান প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রী, সংসদ উপনেতাও নারী।

প্রসঙ্গত, দেশের ১৯তম রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের অনুপস্থিতিতে সংবিধান অনুযায়ী আবদুল হামিদ অ্যাডভোকেট রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। পরবর্তীতে তিনি এককভাবে রাষ্ট্রপতি পদে নির্বাচিত হন। গত ২৪ এপ্রিল তিনি রাষ্ট্রপতির শপথ গ্রহণ করেন। অন্যদিকে আবদুল হামিদ রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণের পরপরই স্পিকারের ভারপ্রাপ্ত দায়িত্ব গিয়ে বর্তায় সংসদের ডেপুটি স্পিকার শওকত আলীর ওপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *