BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Home / প্রথম পাতা / সীতাকুণ্ডে শিবচতুর্দ্দশী মেলা বৃহস্পতিবার থেকেঃ ২০ লক্ষাধিক তীর্থযাত্রী সমাগমে ব্যাপক প্রস্তুতি

সীতাকুণ্ডে শিবচতুর্দ্দশী মেলা বৃহস্পতিবার থেকেঃ ২০ লক্ষাধিক তীর্থযাত্রী সমাগমে ব্যাপক প্রস্তুতি

অশোক দাশ, সীতাকুণ্ড টাইমস ঃ
চন্দ্রনাথধামে আগামী বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে হিন্দুধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী শিবচতুর্দ্দশী মেলা। মেলা উপলক্ষে ইতিমধ্যে মেলার আয়োজন ব্যাপকভাবে গোছানোর প্রস্তুতি নিয়েছে মেলা কমিটি, ঐতিহ্যবাহী স্রাইন কমিটি, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, উপজেলা ও থানা প্রশাসনসহ বিভিন্ন স্তরের স্বেচ্ছা সেবক সংগঠন ও সরকারি বেসরকারী বিভিন্ন সাহায্য সংস্থা।

এবারের মেলায় দেশ বিশেদের পরিবেশ অনুকুলে থাকায় প্রায় ২০-৩০ লক্ষ লোকের সমাগম কবে বলে স্বানীয় সূত্রে ধারণা করা হচ্ছে। তিন দিনব্যাপী মেলাকে ঘিরে সীতাকুণ্ড তীর্থ স্থানে ইতিমধ্যে আসতে শুরু করেছেন তীর্থযাত্রী সহ নানা রকমের দোকান।

সীতাকুণ্ড সয়ম্ভূনাথ মন্দিরের পূজারী দীপক চক্রবর্তী বলেন,শিব চতুর্দ্দশী তিথিতে মূলত দেবাদিদেব জগতের নাথ মহাদেবের সন্তুষ্টি লাভের জন্য ভক্তরা মহাশিব রাত্রিতে শিবের চরণে অর্ঘ্য প্রদান করেন।

মুলত ফাল্গুন মাসের চতুর্দ্দশী তিথি যা শিব রাত্রি হিসেবে পরিচিত, উল্লেখ আছে, দেবাদিদেব মহাদেব কলি যুগে সীতাকুণ্ডের মহা চন্দ্রশেখরে অবস্থান করেন। এ তিথিতে সীতাকুণ্ডের সয়ম্ভুনাথ(যা সয়ং ভূ থেকে উদিত) চন্দ্রনাথ দশর্নে জীবের মোক্ষলাভ হয়।

এবার শিব চতুর্দ্দশী ২১ ফেব্রুয়ারী শুক্রবার সন্ধ্যা ৬টা ১০ মিনিট২১ সেকেন্ডে শুরু হয়ে শনিবার রাত্রি ৭টা ৭মিনিট ৫৩ সেকেন্ড পর্যন্ত স্থিত হবেন। পরদিন রবিবার অমাবস্যা তিথীতে ব্যাসকুণ্ডে পিতৃপুরুষের জন্য শ্রাদ্ধ তর্পনের জল ও পিন্ডদানের মাধ্যমে শেষ হবে মেলার আয়োজন।

অন্যদিকে মেলা কমিটির সাধারণ সম্পাদক পলাশ চেীধূরী বলেন,এবারের মেলায় দেশ বিদেশের প্রায় ১৫-২০ লক্ষ পূন্যার্থীর আগমন হতে পারে। মেলায় তীর্থ যাত্রী সহ সকল প্রকার জনসাধারণের সূবিধার্ত্রে ব্যাপক প্রস্তুতি গ্রহন করা হয়েছে। তিনি বলেন,তীর্থ যাত্রীরা যাতে পূজার্চনা করে সুষ্ঠুভাবে গন্তব্যে ফিরতে পারে আমরা তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা গ্রহন করেছি।

মডেল থানার ওসি ফিরোজ হোসেন মোল্লা বলেন, মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ৫শতাধীক নিরাপত্তা বাহিনী নিয়োজিত করা হবে। ইতিমধ্যে আমাদের নিরাপত্তা চলমান রয়েছে।মেলা কার্যকরি কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় বলেন,মেলায় তীর্থ যাত্রীদের সুবিধার জন্য আমরা ব্যাপক প্রস্তুতি গ্রহন করেছি। দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় এবারের মেলায় ব্যাপক তীর্থযাত্রীর সমাগম হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *