BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / সীতাকুণ্ড আওয়ামীলীগের সন্মেলন ২৯ নভেম্বর ঃ নেতাকর্মীদের মাঝে নির্বাচনী আমেজ

সীতাকুণ্ড আওয়ামীলীগের সন্মেলন ২৯ নভেম্বর ঃ নেতাকর্মীদের মাঝে নির্বাচনী আমেজ

এস এম ইকবাল হোসাইন, সীতাকুণ্ড টাইমস ঃ
সীতাকুণ্ড উপজেলা আওয়ামীলীগের ত্রিবার্ষিক সন্মেলন ২৯ নভেম্বর তারিখ নির্ধারণ করা হয়েছে। সন্মেলনকে সামনে রেখে ইতিমধ্যে উপজেলার ৯০টি ওয়ার্ড এবং ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভার কাউন্সিল শেষ করা হয়েছে।
আগামী ২৯নভেম্বর, শুক্রবার সীতাকুণ্ড সরকারি আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে সীতাকু- উপজেলার আওয়ামী লীগের বহুল প্রতিক্ষিত সম্মেলন অনুষ্ঠিত হবে। ত্রিবার্ষিক সম্মেলনকে ঘিরে তৃণমূল পর্যায়ে চাঙ্গা হয়ে উঠেছেন দলীয় নেতাকর্মীরা। কারা সভাপতি-সম্পাদক হচ্ছেন, তা নিয়ে চলছে জোর আলোচনা। সভাপতি-সম্পাদক পদের সম্ভাব্য প্রার্থীরা বিভিন্ন ওয়ার্ড ও ইউনিয়ন কমিটি গঠন প্রক্রিয়ায় সরাসরি উপস্থিত থেকে কাউন্সিলরদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে যাচ্ছেন। প্রার্থিতা ঘোষণা নিয়ে সরগরম প্রার্থী ও সমর্থকদের ফেসবুক। বিশেষ করে সম্ভাব্য প্রার্থীরা ফেসবুকে নানামুখী তৎপরতা চালাচ্ছেন।
সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগের সর্বশেষ ত্রি-বার্ষিক সম্মেলন হয়েছিল ২০১২ সালের ২২ অক্টোবর। তিন বছরের মেয়াদের কমিটি মেয়াদ সাত বছর পার হলেও দলীয় গ্রুপিংসহ নানা সমস্যায় যথাসময়ে হয়নি সম্মেলনও। দলীয় সূত্রে জানা যায়, ২০১২ সালের ২২ অক্টোবর ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি নির্বাচিত হনৃ তৎকালীন এমপি ও বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মরহুম এবিএম আবুল কাসেম ও সাধারণ সম্পাদক তৎকালীন উপজেলা চেয়ারম্যান আবদুল্লাহ আল বাকের ভূঁইয়া। পরবর্তীতে দীর্ঘনি অসুস্থতার পর এ,বি,এম আবুল কাশেম ওই বছরের ২৪ নভেম্বর মারা যান। ওই সময় ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন মোহাম্মদ ইসহাক।
উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে যেসকল সম্ভাব্য প্রার্থী সভাপতি হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মাঠে নেমেছেন তার মধ্যে রয়েছেন, স্থানীয় সাংসদ দিদারুল আলম, সাবেক এমপি মরহুম এ,বি,এম আবুল কাসেম মাস্টারের জ্যৈষ্টপুত্র উপজেলা চেয়ারম্যান এস.এম আল মামুন, উপজেলা আ.লীগের বর্তমান সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান আবদুল্লাহ আল বাকের ভূঁইয়া, উত্তরজেলা আওয়ামীলীগের নেতা ইদ্রিছ।

এছাড়া সাধারণ সম্পাদক পদে প্রার্থী রয়েছেন, চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য আ ম ম দিলসাদ, বারৈয়ারঢালা ইউপি চেয়ারম্যান রেহান উদ্দিন, বাঁশবাড়িয়া ইউপি চেয়ারম্যান শওকত আলী জাহাঙ্গীর, সৈয়দপুর ইউপি চেয়ারম্যান তাজুল ইসলাম ইসলাম নিজামী।

বর্তমান সংসদ সদস্য আলহাজ¦ দিদারুল আলম বলেন, দলীয় নেতাকর্মীরা দলের স্বার্থে উনাকে সভাপতি পদে প্রার্থী হিসেবে যোগ্য মনে করেন, তাহলে তিনি তাঁদের দাবী মেনে নেবেন। তবে তিনি এখনো প্রার্থী হবেন কিনা নিশ্চিত নন বলে জানান।
তবে এবিষয়ে উপজেলা আ.লীগের সন্মেলন সমন্বয়ক এড্ভোকেট ফখরুদ্দিন চৌধুরী বলেন, কেন্দ্রিয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের উপজেলা পর্যায়ে সভাপতি/সম্পাদক পদে এমপিদের নিরুৎসাহিত করলেও এমপিরা উপজেলা পর্যায়ে সভাপতি হতে পারবে না এমন বাধ্যবাধকতা নেই।
উপজেলা রাজনীতি বর্তমান তিন ধারায় ভিভক্ত। এমপি দিদারুল আলম, উপজেলা চেয়ারম্যান এস এম আল মামুন এবং উপজেলা আ,লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল বাকের ভুঁইয়া। এতে নেতাকর্মীরা তিন ধারায় বিভক্ত হয়ে পড়েছে।
তৃণমূলের নেতাকর্মী ও সমর্থকদের মতামতকে মূল্যায়ন করতে কাউন্সিলরদের গোপন ভোটে নেতা নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়। এরমধ্যে ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে গোপন ভোটে নেতৃত্ব নির্বাচিত হরা হয়েছে। সম্ভাব্য সভাপতি ও সম্পাদক প্রার্থীরা প্রচার-প্রচারণার মাধ্যমে লীয় কাউন্সিলররে সমর্থন আদায়ে তাদের দ্বারে দ্বারে ঘুরছেন। সবচেয়ে বেশি তৎপর দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। সামাজিক যোগযোগ মাধ্যম ফেইসবুকে সরব সমর্থকরা। পদপদবী দাবী করে ছবি দিয়ে দলীয় ফোরামের দৃষ্টি আর্কষণ করছেন কেউ কেউ এবং কিছু কিছু জায়গায় ইতিমধ্যে সম্মেলন সম্পর্কিত ব্যানার-ফেস্টুনও টানানো হয়েছে।
দলের সিনিয়র নেতারা মনে করেন, সীতাকু- আওয়ামীলীগের সম্মেলনে সভাপতি/সম্পাক পদে যাদের নাম শোনা যাচ্ছে তারা সবাই যোগ্য। তাই গণতান্ত্রিক প্রক্রিয়ায় ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করলে কারো ক্ষোভ থাকবে না।
সন্মেলন প্রস্তুতি কমিটির সমন্বয়ক এডভোকেট ফখরুদ্দিন চৌধুরী জানান, দীর্ঘদিন পর উপজেলা আ.লীগের সন্মেলন হবে। এনিয়ে লের নেতাকর্মীরে মাঝে উৎসবের আমেজ শুরু হয়েছে। ইতিমধ্যে অনেক বাঁধা-বিপত্তির মাঝেও ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে কমিটিগুলো শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে পেরেছি। আশা করছি আগামী ২৯তারিখ শান্তিপূর্ণ সন্মেলনের মাধ্যমে উপজেলা কমিটি উপহার দিতে পারবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *