সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর সৃজনশীল মননশীল চিন্তাচেতনার মাধ্যমে পৌরবাসীর সেবা করতে চাই

ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর সৃজনশীল মননশীল চিন্তাচেতনার মাধ্যমে পৌরবাসীর সেবা করতে চাই

সীতাকুণ্ড টাইমস প্রতিবেদকঃ আসন্ন পৌরসভা নির্বাচনে সীতাকুণ্ড পৌর আওয়ামীলীগ এর সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পরিশ্রমী ও মেধাবী সংগঠক ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর মেয়র পদে নির্বাচন করতে আওয়ামীলীগ থেকে মনোনয়ন চাইবে এবার। ইতি মধ্যে তিনি আওয়ামীলীগ এর শীর্ষ নেতৃবৃন্দ ও তৃণমূল নেতাকর্মীদের সাথে যোগাযোগ অব্যহত রেখেছেন।
সম্প্রতি তিনি সাংবাদিকদের সাথে সোশ্যাল মিডিয়ায় লিখিত বক্তব্যের মাধ্যমে জানান
সৃজনশীল ও মননশীল চিন্তা চেতনার মাধ্যমে পৌরবাসীর সেবা করতে পৌর নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতীকে নির্বাচন করতে চাই।
তিনি একান্ত স্বাক্ষাতে সীতাকুণ্ড টাইমস প্রতিবেদককে জানান
সীতাকুণ্ড পৌরসভা ভৌগোলিক কারণে চট্টগ্রাম তথা বাংলাদেশের অত্যন্ত পরিচিত ও গুরুত্বপূর্ণ একটি পৌরসভা। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি হিন্দু ধর্মীয় তীর্থ ভূমি এর আলাদা বৈশিষ্ট্য বিদ্ধমান। ঢাকা- চট্টগ্রাম মহাসড়কের মধ্যে অবস্থিত হওয়ার প্রেক্ষিতে পৌরসভাটির অর্থনৈতিক গুরুত্বও অত্যাধিক। সার্বিকভাবে গুরুত্বপূর্ণ এই পৌরসভা থেকে আসন্ন স্থানীয় সরকার নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগ থেকে মেয়র পদে মনোনয়ন প্রত্যাশীদের একজন তিনি।

পৌরসভার পশ্চিম মহাদেবপুর গ্রামের সম্ভান্ত পরিবারের সন্তান এন,এইচ,এম জাহাঙ্গীর (ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর নামে অধিক পরিচিত ) শুদ্ধ রাজনীতিবিদ, সমাজসেবক ও শিক্ষানুরাগী হিসেবে সীতাকুণ্ড পৌরসভায় তাঁর ব্যাপক পরিচিতি রয়েছে।মূলত পারিবারিক ভাবেই ছাত্রলীগের রাজনীতিতে তাঁর হাতেখড়ি। স্কুল জীবনেই শেখ ফজলুল হক মনির হাতে গড়া শিশু সংগঠন শাপলা কুঁড়ির আসর ও শেখ রাসেলের স্মৃতি সংসদের সাংগঠনিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা পালনের পাশাপাশি ছাত্রলীগের কর্মসূচীতে নিজেকে সম্পৃক্ত করেছিলো।পরবর্তীতে ২০০২ সালে আওয়ামী যুবলীগ সীতাকুণ্ড পৌরসভা কার্যকরী সংসদের অমল দাশ-সিরাজ পরিষদে কাউন্সিলর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।মেধা ও মননশীলতার প্রেক্ষিতে তরুণ বয়সেই ২০০৪ সালে বদিউল আলম – মফিজুর রহমান পরিষদে ১ নং সাংগঠনিক সম্পাদক হিসেবে সীতাকুণ্ড পৌরসভা কমিটিতে পদ লাভ করেন। তার-ই ধারাবাহিকতায় ২০১৩ সালে সীতাকুণ্ড পৌরসভা আওয়ামীলীগ এর (বদিউল আলম-এ জে এম হোসেন লিটন পরিষদের) ১ নং যুগ্ন সাধারণ সম্পাদক দায়িত্ব প্রাপ্ত হন।একই সময়ে (২০১১-১২) সীতাকুণ্ড উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ এর ১ নং যুগ্ন আহবায়ক হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০১৪- থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি সীতাকুণ্ড পৌরসভা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে অত্যন্ত সফলতার সহিত দায়িত্ব পালন করেন। রাজনীতির মাঠে নানাবিধ চড়াই উত্তরাই রাজপথে তিনি ছিলেন নির্বিক সৈনিক,১৯৯৬ সালের অসহযোগ আন্দোলন, ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত জামায়াত-বিএনপি বিরোধী আন্দোলনে রাজপথে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। জাতীয় ও স্থানীয় নির্বাচনেও কেন্দ্রের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে সীতাকুণ্ড পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগ এর প্রার্থী (মেয়র/কাউন্সিলর) মনোনয়ন কমিটির সদস্য হওয়ার পাশাপাশি আওয়ামীলীগ মনোনীত প্রার্থী নায়েক ( অবঃ) শফিউল আলম এর প্রধান নির্বাচন সম্বন্বয়কের দায়িত্ব পালন করেন।

ত্যাগের মহিমায় বলা যেতে পারে ২০০৪ সালে জননেত্রী শেখ হাসিনার উপর বর্বোরচিত গ্রেনেড হামলা, ১/১১ অস্থিতিশীল প্রেক্ষাপট, ১০১৩-১৪ সালে জামায়াত-বিএনপির আগুন সন্ত্রাস, নৈরাজ্যের বিরুদ্ধেও তিনি রাজপথে অত্যন্ত সাহসী ভূমিকা পালন করেন। কোনো গ্রুপ ভিত্তিক রাজনীতি না করে বঙ্গবন্ধুর সৈনিক হিসেবে দলের সর্বস্তরের নেতা-কর্মীদের কাছে তার গ্রহণযোগ্যতা ছিলো প্রশ্নাতীত।

তিনি সীতাকুণ্ড সীতাকুণ্ড সরকারী আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি,সীতাকুণ্ড ডিগ্রি কলেজ থেকে এইচ এসসি এবং ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ( সুইডিশ, কাপ্তাই)

পেশাগত ও সামাজিক দায়িত্ব :
ব্যাবস্থাপক, (প্লান্ট) কনফিডেন্স সিমেন্ট লিমিটেড

সাধারণ সম্পাদক ইনষ্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) সীতাকুণ্ড-মিরাসরাই শাখা। ( বর্তমান)

সাংগঠনিক সম্পাদক ঃ বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি।( বর্তমান)

সাধারণ সম্পাদক : কমিউনিটি পুলিশিং, সীতাকুণ্ড পৌরসভা( ২০১৪)

প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ঃ চাইল্ড কেয়ার কিন্ডারগার্টেন (আমিরাবাদ,সীতাকুণ্ড)

এছাড়াও তিনি মানবিক কর্মকাণ্ডে সবসময় ব্যাপীত থেকেছেন । শত শত গরীব-অসহায় মানুষকে আর্থিক সহায়তা,দরিদ্র শিক্ষার্থীদের পড়ালেখার ব্যবস্থা, হত-দরিদ্র পরিবারের মেয়েদের বিয়েতে অনুদান প্রদান সহ সীতাকুণ্ডের বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান , সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনে ব্যাপকভাবে পৃষ্ঠপোষকতা করে আসছেন। নিজ প্রতিষ্ঠান কনফিডেন্স সিমেন্ট লিমিটেড সহ বিভিন্ন শিল্প কারখানায় প্রায় ২০০ ‘ র অধিক বেকার যুবকদের কর্ম সংস্থানের ব্যবস্থা করেছেন। যার প্রত্যক্ষ সুবিধা ভোগ করছেন অন্তত ১০০০ মানুষ।

ইঞ্জিনিয়ার এন এইচ এম জাহাঙ্গীর কোনো প্রতিশ্রুতি দিয়ে নয় বরং তিনি বিশ্বাস করেন মানুষের জন্য কাজ করতে হবে পরিশ্রম, সৃজনশীল ও মননশীল চিন্তা চেতনার ভিত্তিতে, তার জন্য প্রাতিষ্ঠানিক ভিত্তি খুবই গুরুত্বপূর্ণ। তাই তিনি তাঁর লালিত আদর্শ বাংলাদেশ আওয়ামীলীগ থেকে মনোনয়ন লাভের ভিত্তিতে সবুজ, পরিচ্ছন্ন ও নিরাপদ সীতাকুণ্ড পৌরসভা গড়ার অঙ্গীকার ব্যাক্ত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *