সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / রাস্তা নয় গলার কাঁটা

রাস্তা নয় গলার কাঁটা

এম কে মনির, সীতাকুণ্ড টাইমস

রাস্তা দিয়ে মানুষ ও যান চলাচল করাই স্বাভাবিক। তবে তার জন্য প্রয়োজন উপযুক্ত পরিবেশ।সড়কে ভাঙাচোড়া কম বেশি থাকে।সেটা ডিঙিয়ে চলা খুব একটা কষ্টের নয়।কিন্তুু রাস্তা যদি হয় চাষের জমির সমতুল্য তাহলে সে রাস্তায় হাঁটা বড় দায়।একটু ব্যতিক্রম হলেই পা চলে যায় ১ ফুট নিছে।এ যেন কাদার সাগর।বলছিলাম সীতাকুণ্ড উপজেলার ৫ নং বাড়বকুণ্ড ইউনিয়নের মান্দারীটোলা সড়কটির কথা।সড়কটি মহাসড়ক থেকে পশ্চিমে ৪ কিঃমিঃ দূরত্বের।যেই সড়ক মানেই দূর্ভোগ।শুধু দূর্ভোগ বললে ভুলই হবে এ যেন চরম দূর্ভোগ। বৃষ্টির পানি আর কাদা মাটি মিশে সড়কটি এখন রুটির খামিতে পরিণত হয়েছে। অনেকে আবার সড়কটিকে ডালে চালে খিচুড়িও বলতে শোনা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সড়কটি কাদায় কাদায় পূর্ণ।চাষের জমিও মনে হতে পারে। কোথাও পা ফেলার উপায় নেই। হেলেদুলে চলছে ব্যাটারি চালিত অটোরিকশা ও ইজিবাইক। মাঝ পথে আটকে গেছে দুয়েকটি গ্যাস সিলিন্ডার ভর্তি পিকআপ।কাদায় চাকা আটকে উল্টে যাওয়ার উপক্রম। একবার চাকা আটকালে তুলতে লাগে সারাদিন।কখনো ট্রাক উল্টে ঘটছে দূর্ঘটনা।সড়কটির এমন বেহাল দুর্দশায় ভোগান্তিতে পড়েছেন আশেপাশের পাঁচ গ্রামের অন্তত দশ হাজার মানুষ।অন্তস্বত্বা কিংবা করোনা রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়ার কোন অবস্থা নেই।স্কুল কলেজ খুললে শিক্ষার্থীদের চলাচলের কথাতো ভাবাই যায় না।ফলে রাস্তাটি গ্রামের মানুষের কাছে গলার কাঁটায় পরিণত হয়েছে।

এ বিষয়ে মান্দারীটোলা গ্রামের ব্যবসায়ী মোঃঅহিদ বলেন,প্রতিদিন সাইকেল নিয়ে এই রাস্তা দিয়ে আসা যাওয়া করতে হয়।সড়কটি আমাদের গ্রামের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। কি পরিমান কষ্ট আমাদের হচ্ছে তা বলে বুঝানোর ভাষা নেই।আমরা প্রতিনিয়ত দুর্ভোগ পোহাচ্ছি।তিনি আরো বলেন,সমুদ্র উপকূল স্থাপিত ৮-১০ টি গ্যাস রিফাইনার প্রতিষ্ঠানের বড় বড় গাড়িগুলো চলাচল করার ফলে রাস্তার এমন অবস্থা হয়েছে। বিগত ২-৩ বছর রাস্তার কোন সংস্কার হয়নি বলেও জানান তিনি।

একই এলাকার সার্ভেয়ার পারভেজ জানান,মান্দারীটোলা সড়কের নাজেহাল অবস্থা। এলাকাবাসি প্রতিনিয়ত কষ্টে আছেন।আধ ঘন্টার পথ যেতে সময় লাগছে দেড় ঘন্টা।তিনি আরো বলেন, গ্যাসবাহী অতিরিক্ত লোডিং গাড়িগুলোই সড়কের বেহাল দশার জন্য দায়ী। আমরা এই দূর্ভোগ থেকে পরিত্রাণ চাই।অহিদ ও পারভেজের মতো ঐ এলাকার অসংখ্য যুবক সামাজিক যোগাযোগ মাধ্যমে রাস্তাটির করুণ অবস্থার কথা বর্ণনা দিচ্ছেন নিয়মিত।তাদের অনেকেই করুণ সুরে জনপ্রতিনিধিদের নিকট আকুল আবেদন জানাচ্ছে সড়কটির সংস্কারের জন্য।

তাদেরই মোঃসালাউদ্দিন লিখেছেন সীতাকুণ্ডের এমপি, উপজেলা চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং বাড়বকুন্ড ইউপি চেয়ারম্যান সহ অত্র মান্দারোটোলা ওয়ার্ডের মেম্বারের কবে নাগাদ সুদৃষ্টি হবে? এই গ্রামের মানুষ আর কত কষ্টের স্বীকার হলে আপনাদের বিবেক জাগ্রত হবে?

এতটা হৃদয়হীন হবেন না, আপনাদের আন্তরিক প্রচেষ্টায় এলাকাবাসীর দুর্ভোগ লাঘব করুন।

এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় ইউপি সদস্য জামাল উদ্দিন বলেন,রাস্তার অবস্থা খুবই খারাপ।মানুষজন চলাচলের উপযুক্ততা হারিয়েছে সড়কটি।তিনি বলেন উপকূলে গড়ে উঠা বিএম এনার্জি, ইউনিভার্সেল,ইউরো,ইউনি,জেমাই এর মতো ৮ টি প্রতিষ্ঠান আছে যেগুলোর গ্যাস সিলিন্ডারবাহী গাড়িগুলো প্রতিদিন এ সড়কে যাতায়াত করে।এই গাড়িগুলোর জন্যই সড়কের অবস্থা খারাপ হয়ে গেছে।

সড়কটির সংস্কারের বিষয়ে জানতে চাইলে ইউপি সদস্য বলেন এলজিআরডির অধীনে সড়কটি সংস্কারের জন্য সব ঠিকঠাক আছে।পৃথকভাবে তিনটি ঠিকাদার প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হয়েছে। তারা ঠিক করার পর গ্যাসের গাড়িগুলো রাস্তার আগের হাল করে ছাড়ে।গ্যাসের গাড়ি বন্ধ করা না গেলে সড়ক সংস্কার করা সম্ভব নয় বলেও জানান তিনি। তবে হাজার হাজার মানুষের নিত্য দূর্ভোগের কথাও বলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *