সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / সীতাকুণ্ডে প্রশাসনের হস্তক্ষেপে বালু উত্তোলন বন্ধ

সীতাকুণ্ডে প্রশাসনের হস্তক্ষেপে বালু উত্তোলন বন্ধ

সীতাকুণ্ড টাইমস ডেস্ক ঃ

সীতাকুণ্ডের বাড়বকুণ্ড সাগর উপকুলীয় এলাকা থেকে বালু উত্তোলন কার্যক্রম বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন।

বেশ কিছুদিন ধরে এনবি ষ্টীল থেকে বালু ভরাটের কন্ট্রাক্ট নেয় ক্যাপিটাল পেট্রোলিয়াম লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। কন্ট্রাক্ট নিয়ে ক্যাপিটাল কোম্পানি ও স্থানীয় সেন্ডিকেট বালু ভরাট করছিল। তারা রাতে আধারে ড্রেজার জাহাজের মাধ্যমে সাগর থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে কৃষি জমি ভরাট করতে থাকে। এই বালু উত্তোলনের ফলে একদিকে পরিবেশ বিপর্যয় দেখা দিচ্ছে অন্যদিকে শত শত একর আবাদযোগ্য জমি ধ্বংস করা হচ্ছে।

এ পরিস্থিতিতে বিভিন্ন প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় সংবাদ প্রকাশের কয়েকদিন পরই রবিবার বিকালে ঘটনাস্থলে গিয়ে বালু উত্তোলন কার্যক্রম বন্ধ করে কঠোর নির্দেশনা দেন উপজেলা প্রশাসন। অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম।

তিনি জানান, গত কয়েকদিন ধরে বাড়বকুণ্ড সাগর উপকুলীয় এলাকায় বিশাল আকৃতির পাইপ বসিয়ে সাগরে ড্রেজার মেশিন স্থাপন করে বালু উত্তোলন করে আসছিল ক্যাপিটাল প্রতিষ্ঠান ও স্থানীয় সেন্ডিকেট। এই বালু উত্তোলনের কারণে দুই দিকে ক্ষতি হচ্ছে, এক দিকে পরিবেশ ভারসাম্য হারাচ্ছে, অন্যদিকে বালু ভরাটের কারণে ফসলি জমি কমছে।

বিভিন্নভাবে নির্দেশ দেওয়ার পর এই প্রতিষ্ঠান বালু উত্তোলন বন্ধ না করায় বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা মাধ্যমে তাদের বালু উত্তোলন স্থায়ীভাবে বন্ধ করেছি। এ সময় আমরা লম্বা লম্বা কিছু পাইপ কেটে দিয়েছি।

খবর পেয়ে প্রতিষ্ঠানটির সকল লোকজন পালিয়ে যায়। এরপর বালু উত্তোলনের চেষ্টা করলে আমরা কঠোর পদক্ষেপ গ্রহণ করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *