সংবাদ শিরোনাম
Home / কৃষি / আটার দাম বৃদ্ধিতে গম চাষে এগিয়ে এসেছে কুমিরার কৃষক মাহবুব

আটার দাম বৃদ্ধিতে গম চাষে এগিয়ে এসেছে কুমিরার কৃষক মাহবুব

সীতাকুণ্ড টাইমস ডেস্ক ঃ
গরীবের খাদ্য হচ্ছে গম। আর এই গম থেকে তৈরী হচ্ছে আটা। আর এই গরীবের খাদ্যের দাম দিন দিন বাড়তেই থাকছে। প্রতি কেজি আটার দাম ৬০ থেকে ৭০ টাকা।
আটার দামের কথা ভেবে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবাদ জমিতে কৃষি কাজ করার ঘোষনায় উদ্বুদ্ধ হয়ে সীতাকুণ্ড ছোট কুমিরা এলাকার কৃষক মাহবুব এবার তার ৩ একর জমিতে চাষ করেছে গমের। বেশী লাভবান না হলেও তার ৪০/৪৫মন গম উৎপাদন হয়েছে এবার । তিনি গতবারও গম চাষ করেছেন। সীতাকুণ্ড কৃষি অফিসের সহযোগিতায় তিনি গম চাষে এগিয়ে এসেছেন।
সরেজমিনে দেখতে গিয়ে দেখা যায় ছোট কুমিরা পশ্চিম পাশে বিলের মধ্যে তিনি এই গম চাষ করেন। শুধু তিনি নই আরও ৪/৫জন কৃষক গম চাষে এগিয়ে এসেছে। স্থানীয় কৃষক লীগ নেতা আবু তাহের মেম্বার জানান প্রধান মন্ত্রীর নির্দেশনায় কৃষক লীগ নেতা মাহবুব তার পতিত জমিতে গম চাষ করেছে। এ ভাবে যদি কৃষকরা এগিয়ে আসলে দেশে খাদ্য সংকট দূর হবে।
মাহবুব জানায় সে যশোর থেকে কেজি ১৩০টাকা করে প্রায় ১৫হাজার টাকার গম বীজ নিয়ে এসে আমি ৩ একর জমিতে চাষ করেছি। অনেক কৃষক আগামীতে গম চাষ করতে আগ্রহী । আগামীতে যদি কৃষি অফিস থেকে গম বীজ সরবরাহ করে তাহলে সীতাকুণ্ডে চাহিদা মতে গম চাষ করা সম্ভব হবে। এছাড়া অতিতের মত যদি খালে বাঁধ দিয়ে পানির ব্যবস্থা করা যায় তাহলে এই অঞ্চলে কৃষকের অনেক উপকৃত হবে। সাথে সাথে ফলন হবে দ্বিগুন হারে। সীতাকুণ্ড কৃষি অফিসার মোঃ হাবীবুল্লাহ জানান গম চাষে কৃষকরা তেমন লাভবান না হওয়ায় এই অঞ্চলে গম চাষ কম হচ্ছে। তবে কৃষি অফিসের তত্ত্বাবধানে কিছু কিছু গম চাষ হয়েছে। আগামীতে আমরা আরও বেশী ফলনে সহযোগিতা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *