সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / সীতাকুণ্ডে সরকারি স্কুল দখলের ঘটনায় মানববন্ধন স্কুল গেইট উম্মুক্ত চাই, লেখা পড়া করতে চাই

সীতাকুণ্ডে সরকারি স্কুল দখলের ঘটনায় মানববন্ধন স্কুল গেইট উম্মুক্ত চাই, লেখা পড়া করতে চাই

জাহেদ চৌধুরী, সীতাকুণ্ড টাইমস ঃ

সীতাকুন্ডের চলমান লকডাউনের ছুটিতে বিদ্যালয় দখল ও চেয়ার টেবিল চুরির ঘটনায় গত একমাসেও উদ্ধার ও কেউ আটক না হওয়ায় মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। শনিবার সকাল ১১টায় দত্তবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় চত্বর সংলগ্ন কলেজ রোডে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। স্কুল গেইট উম্মুক্ত চাই, লেখা পড়া করতে চাই, বিদ্যালয়ের টেবিল চেয়ার ফিরিয়ে দাও ফিরিয়ে দাও, ক্লাস রুমের তালা খুলে দাও খুলে দাও, শিক্ষার পরিবেশ ফিরিয়ে দাও ক্লাস রুমে বসতে দাও লেখা প্লে কার্ড হাতে শিক্ষার্থীরা মানববন্ধন করে।
জানা যায, গত ২৯ এপ্রিল গভীর রাতে এক দল দুস্কৃতিকারি ১৯৩৫ সালে প্রতিষ্ঠিত দত্তবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঢুকে ৫টি টেবিল, ৫টি চেয়ার ও ১০০ জোড়া বেঞ্চসহ ১টিউবওয়েল তুলে নিয়ে যায়। যার আনুমানিক মুল্য ২ লক্ষ ৫০ হাজার টাকা। এছাড়া বিদ্যালয়ের ২টি টিনের কক্ষের নাট বল্টু খুলে টিন সরিয়ে ৩লক্ষ টাকার ক্ষতিসাধন করে। এই ঘটনায় ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা তৃপ্তি রানী ধরের পক্ষে সহকারি শিক্ষক মোঃ শরিফুল ইসলাম বাদি হয়ে চঞ্চল কুমার দত্ত ও বিষœু কুমার দত্ত কে বিবাদি করে ০২/০৫/২০২১ তারিখে একটি অভিযোগ দাখিল করেন। উক্ত অভিযোগের ভিত্তিতে ১০/০৫/২০২১ তারিখে সীতাকু- থানায় একটি মামলা রুজু হয়। উক্ত ঘটনার দীর্ঘ ১মাস ও মামলা হওয়ার ১৮দিন অতিবাহিত হলেও কোন প্রতিকার না পেয়ে ‘বিদ্যালয়ের চেয়ার টেবিল ফিরিয়ে দাও, স্কুল গেইট খুলে দাও, ক্লাসরুমের তালা খুলে দাও ইত্যাদি দাবী সম্বলিত প্লাকার্ড প্রদর্শন করে শত শত ছাত্র/ছাত্রী মানববন্ধনে মিলিত হয়।
স্কুলের মানববন্ধনে আসা নয়ন চৌধুরী বলেন, চোখের সামনে একটি সরকারী স্কুল দখল হয়ে যাওয়া দুঃখ জনক। আমরা সকলেই এর প্রতিবাদে মানববন্ধনে সামিল হয়েছি।
মানববন্ধন চলাকালে সীতাকু- প্রেসক্লাবের ৩ জন সাংবাদিক নিজেদের পরিচয় উল্লেখ করে বিদ্যালয় অঙ্গনে প্রবেশ করতে চাইলে দখলদারদের পক্ষে তৃপ্তি দত্ত নামক এক মহিলা বাঁধা প্রদান করেন। পরে স্থানীয় কাউন্সিলর হারাধন চৌধুরী বাবুর সহায়তায় স্কুলে প্রবেশ করা হয়।
সরেজমিনে গিয়ে দেখা যায়, ৩টি কক্ষে তালা বদ্ধ, ২টি কক্ষের ছাউনি উম্মুক্ত, ১টিতে কবুতরের খামার করা হয়েছে। বিদ্যালয়ের কয়েকটি পিলারগুলো থেকে টিন খুলে নেওয়া হয়েছে।
এই বিষয়ে প্রধান শিক্ষক তৃপ্তি রাণী বলেন, জোর পূর্বক স্কুল দখল করেছে তৃপ্তি দত্ত। আমরা এঘটনায় থানায় অভিযোগ দায়ের করেছি। পরবর্তীতে সেটি মামলায় রুপান্তর হয়। এতদিন হয়ে গেলেও পুলিশ স্কুলের চেয়ার-টেবিল উদ্ধার করতে পারেনি। বিষয়টি খুব দুঃখজনক।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও স্থানীয় কাউন্সিলর হারাধন চৌধুরী বাবু জানান, গত ২৯ এপ্রিল এই কক্ষগুলি জবরদখল ও চেয়ার টেবিল চুরির ঘটনা ঘটে। আমরা প্রশানকে জানিয়েছে। এখন আদালত থেকে পরিমাপ হচ্ছে।
সীতাকু- মডেল থানার ওসি (তদন্ত) সুমন বণিক জানান, চুরির ঘটনাটির তদন্ত চলছে। আশা করি কিছুদিনের মধ্যে একটা রেজাল্ট হবে।
উপজেলা শিক্ষা কর্মকর্তা মো: নুরুচ্ছফা বলেন, বিদ্যালয়টিতে প্রায় ৮০০ শিক্ষার্থী ও ১১ জন শিক্ষক রয়েছেন। রাতের আঁধারে তারা স্কুলটি দখল করে। চেয়ার-টেবিল নিয়ে যায়। এসব ঘটনায় মামলা দায়ের করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *