সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / সীতাকুণ্ড প্রেসক্লাবে শীতকালীন পিঠা উৎসব অনুষ্ঠিত

সীতাকুণ্ড প্রেসক্লাবে শীতকালীন পিঠা উৎসব অনুষ্ঠিত

সীতাকুণ্ড টাইমস ডেস্ক ঃ
শীত আসলেই পিঠা কথাটি মানুষের মুখে মুখে । বিশেষ করে রস আর মিঠা দিয়ে ভাপা পিঠা কে না পছন্দ করে। রস আর মিষ্টি দিয়ে তৈরী নানান পিঠা বানিয়ে প্রশংসিত হয়েছে ভোরের কাগজ প্রতিনিধি সাংবাদিক খায়রুল ইসলামের স্ত্রী গৃহিনী রোজিনা আক্তার।
সীতাকুণ্ড প্রেসক্লাবের নিজস্ব ভবনে গতকাল সন্ধ্যায় প্রথম বারের মত আয়োজিত পিঠা উৎসবে আগত অতিথিরা পিঠা উৎসবের প্রশাংসা করে বলেন এটি যেন সকল সাংবাদিকের পরিবারের অংশগ্রহনে প্রতিবছর যেন এই রীতি চালু রাখা হয় ।
পিঠা তৈরীর কারিগর রোজিনা আক্তারের হাতে তৈরী পিঠা খেয়ে অনুষ্ঠানের অতিথি নারী নেত্রী শিল্পী সুরাইয়া বাকের বলেন চমৎকার আয়োজনে আমি যদি আমার হাতে বানানো পিঠা নিয়ে আসতে পারতাম আরও ভাল লাগত। আগামী এই পিঠা উৎসবে আমার তৈরী সন্দ্বীপের প্রসিদ্ধ পিঠার সমাহার ঘটাব। তিনি তার অনুভুতি জানিয়ে বলেন হাজার বছরের সমৃদ্ধশালী সংস্কৃতির উত্তরাধিকারী আমরা। খাদ্য রসিক বাঙালি প্রাচীনকাল থেকে প্রধান খাদ্যের পরিপূরক মুখরোচক অনেক খাবার তৈরি করে আসছে। তবে পিঠা সর্বাধিক গুরুত্বের দাবিদার। শুধু খাবার হিসেবেই নয় বরং লোকজ ঐতিহ্য এবং নারী সমাজের শিল্প নৈপুণ্যের স্মারক রূপেও পিঠা বিবেচিত হয়। বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে মিশে আছে পিঠা। যখনই পিঠা-পায়েস, পুলি কিংবা নাড়ুর কথা উঠে তখনি যেন শীত ঋতুটি আমাদের চোখে ও মনে ভেসে ওঠে। প্রতি শীতেই গ্রাম বাংলার ঘরে ঘরে শুরু হয় পিঠা পুলির উৎসব। তাই মুখরোচক খাবার হিসেবে পিঠার স্বাদ গ্রহণ ও জনসমক্ষে একে আরো পরিচিত করে তুলতে সীতাকুণ্ড প্রেসক্লাবে পিঠা উৎসব একটি প্রশংসিত উদ্যোগ।
সীতাকুণ্ড প্রেসক্লাবের সেমিনার রুমে অনুষ্ঠিত পিঠা উৎসব উদ্বোধন কালে সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল করিম বলেন সাংবাদিকদের এমন আয়োজন সত্যি প্রশংসার দাবিদার। শীতের এই মৌসুমে হরেক রকমের পিঠা এক সাথে খেতে পেরে আমি আনন্দিত তবে এটি আগামীতে এটি আরও বড় পরিসরে আয়োজন হলে আমাদের সহযোগিতা থাকবে ।
পিঠা উৎসবে পুুলি, ভাপা, চিতই, পাটিসাপটা, মাংস পিঠা, নকশা, পাকন, শামুক, ডিম, পাকন, মিঠা, ক্ষীরপুলি, নারিকেল পুলি, আনারকলি, দুধসাগর, সন্দেশ, গুরা পিঠাসহ খেজুরের রস পিঠা উৎসবকে জমিয়ে তুলে।

প্রেসক্লাব সভাপতি সৌমিত্র চক্রবর্তী’র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক লিটন কুমার চৌধুরীর পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন কুমিরা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মোঃ আব্দুল্লাহ, সীতাকুণ্ড পৌর দোকান মালিক সমিতির সভাপতি মোহাম্মদ বেলাল। বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রেসক্লাব কল্যাণ ট্রাষ্টের চেয়ারম্যান এম হেদায়েত, সাবেক সভাপতি এম সেকান্দর হোসাইন, সাংবাদিক জহিরুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *