সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / পুলিশের সাবেক আইজি সীতাকুণ্ডের বোরহান সিদ্দিকী আর নেই

পুলিশের সাবেক আইজি সীতাকুণ্ডের বোরহান সিদ্দিকী আর নেই

কাইয়ুম চৌধুরী,সীতাকুণ্ড,
বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক, সাবেক সচিব ও কূটনীতিবিদ,সৌখিন কন্ঠ শিল্পী এ ওয়াই বি আই সিদ্দিকী (বোরহান সিদ্দিকী) আর নেই।
তিনি ঢাকার একটি বেসরকারি হাসপাতালে শনিবার দিবাগত রাত ১টার সময় ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।
বহু গুণের অধিকারী বোরহান সিদ্দিকী ১৯৮৯-৯০ সালে নামিবিয়ায় জাতিসংঘের অধীনে শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার হিসেবে অংশ নিয়ে প্রধান লিয়াজোঁ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।তিনি ১৯৯৯-২০০০ সালে বাংলাদেশ পুলিশের ১৬তম পুলিশ মহা পরিদর্শক হিসেবে সততা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। এরপর তিনি পানি সম্পদ ও বন্যা নিয়ন্ত্রণ এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।
বোরহান সিদ্দিকীর জন্ম চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার মুরাদপুর ইউনিয়নের দক্ষিণ রহমতনগর গ্রামে। তিনি বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার এল কে সিদ্দিকীর ছোটভাই ।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব পদে তাঁর তৃতীয় চুক্তির মেয়াদ ৩১ ডিসেম্বর ২০০৩ সালে শেষ হয়। তিনি ২০০৪ সালে সরকারী চাকুরী থেকে অবসর গ্রহণ করেন।এরপর একাধিক আন্তর্জাতিক পানি গবেষণা, আইনশৃঙ্খলা ও উন্নয়ন প্রকল্পের এসএমই এবং পরামর্শক হিসেবে কাজ করেন। ২০০৬ সালে তিনি জাতীয় প্রকল্প কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন।
ব্যক্তিগত জীবনে বোরহান সিদ্দিকী ১৯৭১ সালে মিরসরাইয়ের ঐতিহ্যবাহী পরিবারের সন্তান রেহানা সিদ্দিকীকে বিয়ে করেন।এ গুণী দম্পতির রয়েছে এক ছেলে লুৎফি সিদ্দিকী ও এক মেয়ে হুসনা সিদ্দিকী। ছেলে লুৎফি সিদ্দিকী ইউনাইটেড ব্যাংক অফ সুইজারল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত।
মরহুমের প্রথম জানাজা আজ রবিবার ঢাকা রাজারবাগ পুলিশ লাইন মাঠে সকাল দশটা এবং দ্বিতীয় জানাজার নামাজ আজ রবিবার বাদ আছর নিজ গ্রাম সীতাকুণ্ডের দক্ষিণ রহমত নগর জামে মসজিদে অনুষ্ঠিত শেষে পারিবারিক কবরস্হানে দাফন সম্পন্ন হবে।তাঁর জানাজায় আওয়য়ামীলীগ বিএনপির বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সরকারী, বেসরকারী কর্মকর্তা,পুলিশ বাহিনীর উচ্চ পদস্হ কর্মকর্তাবৃন্দ,জনপ্রতিনিধি উপস্হিত থাকবেন।
বোরহান সিদ্দিকী ও রেহানা সিদ্দিকী দম্পতি সংগীতে বেশ পারদর্শী ছিলেন। বোরহান সিদ্দিকী অবসরে এসে গানের রেকর্ডে মনোনিবেশ করেছেন। প্রতিষ্ঠা করেছেন আধুনিক স্টুডিও। এই শিল্পী দম্পতির কণ্ঠে ধারণকৃত বাংলা গানের সুবর্ণ সময়ের দুই শ’ গানের দুটি সিডি প্রকাশিত হয়েছে সম্প্রতি।বোরহান সিদ্দিকীর কণ্ঠে রবীন্দ্রনাথের প্রেম, পূজা প্রকৃতি পর্যায়ের ১০০টি গান নিয়ে প্রকাশিত হয়েছে ‘অপরূপ তোমার বাণী’। আর রেহানা সিদ্দিকীর কণ্ঠে ধারণ করা হয়েছে ৬০টি মৌলিক ও ৪০টি পঞ্চকবির গান। তাঁর অ্যালবামের নাম ‘কিছু কথা কিছু স্মৃতি’।
এই গুণীজনের মৃর্ত্যুতে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ সম্পাদক লায়ন আসলাম চৌধুরীর পক্ষে গভীর শোক প্রকাশ করেছেন, তাছাড়া সীতাকুণ্ড উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ আল বাকের ভূইয়া,সাধারন সম্পাদক এসএম আল মামুন,বিএনপির আহবায়ক ডাক্তার কমল কদর,সদস্য সচিব জহুরুল আলম জহুর,জাপার নেতা নুরনবী ভূইয়্,রেজাউল করিম বাহার,সীতাকুণ্ড প্রেসক্লাবের সভাপতি,সাধারণ সম্পাদক লিটন কুমার চৌধুরী,সাবেক সাধারন সম্পাদক কাইয়ুম চৌধুরী,জাহাঙ্গীর আলম বিএসসি গভীর শোক প্রকাশ জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *