সংবাদ শিরোনাম
Home / জাতীয় / প্রাথমিক/ এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ২০ নভেম্বর থেকে শুরু

প্রাথমিক/ এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ২০ নভেম্বর থেকে শুরু

নিজস্ব প্রতিবেদক, ০৫ জুন (সীতাকুন্ড টাইমস ডটকম)-  ২০ নভেম্বর থেকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে। ২৮ নভেম্বর পযর্ন্ত এ পরীক্ষা চলবে।বুধবার সচিবালয়ে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৩ সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভাশেষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ডা. মো. আফছারুল আমীন সাংবাদিকদের বলেন, ‘প্রতিদিন সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরীক্ষা হবে। পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৬০ টাকা। আগামী ২৬ ডিসেম্বর এ পরীক্ষার ফল প্রকাশ হওয়ার সম্ভাব্য দিন ঠিক করা হয়েছে।’

তিনি বলেন, ‘এবার প্রাথমিক সমাপনীতে সম্ভাব্য পরীক্ষার্থী ২৬ লাখ ৪৯ হাজার ২৬৫ জন এবং ইবতেদায়ীতে ৩ লাখ ২০ হাজার ৪৫৫ জন।’

প্রাথমিক শিক্ষা সমাপনীর সূচি
২০ নভেম্বর গণিত, ২১ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর ইংরেজি, ২৫ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৭ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান এবং ২৮ নভেম্বর ধর্ম।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী সূচি
২০ নভেম্বর গণিত, ২১ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর ইংরেজি, ২৫ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৭ নভেম্বর আরবি এবং ২৮ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্।

উল্লেখ্য, পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে এ পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়ীতে এই পরীক্ষা শুরু হয় ২০১০ সালে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *