সংবাদ শিরোনাম
Home / স্পোর্টস / ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ র‌্যাঙ্কিংয়ে ফিলিস্তিন, পিছিয়েছে ইসরাইল

ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ র‌্যাঙ্কিংয়ে ফিলিস্তিন, পিছিয়েছে ইসরাইল

ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ র‌্যাঙ্কিংয়ে পৌঁছে গেছে ফিলিস্তিন। বৃহস্পতিবার প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে তারা প্রথমবারের মত টপকে গেছে ইসরাইলকে।
ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে ৮২তম অবস্থানে উঠে গেছে ফিলিস্তিনিরা। এটিকে ঐতিহাসিক একটি অর্জন বলে মন্তব্য করেছে ফিলিস্তিন ফুটবল ফেডারেশন।
অপরদিকে বিশ্বকাপ বাছাইপর্বে হতাশাজনক পারফর্মেন্সের কারণে প্রতিবেশী ইসরাইল নেমে গেছে ৯৮তম অবস্থানে।
ফিলিস্তিনিরা সম্প্রতি বেশ কয়েকটি ম্যাচে জয়লাভ করেছে। ভুটানের বিপক্ষে ১০-০ গোলে জয়লাভ করা দলটি এখন ২০১৯ সালের এশিয়া কাপের চুড়ান্ত পর্বে স্থান করে নেয়ার অপেক্ষায় রয়েছে।
প্রতিবেশী দেশ হলেও বিশ্বকাপের বাছাইপর্বে ইউরোপীয় অঞ্চলে প্রতিদ্বন্দ্বিতা করে থাকে ইসরাইল। অপরদিকে ফিলিস্তিনিরা অংশ নেয় এশিয়া অঞ্চলে।
উল্লেখ্য, ১৯৯৮ সালে ফিফায় অধিভুক্তি লাভ করেছে ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন।
গিগসের পদাঙ্ক অনুসরণ করে ৪০ বছর বয়সেও খেলতে চান মাতা
ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তী ফুটবলার রেয়ান গিগসের পদাঙ্ক অনুসরণ করে ৪০ বছর বয়স পর্যন্ত ওল্ড ট্রাফোর্ডে খেলে যেতে চান হুয়ান মাতা।
২০১৬ সালে কোচ হোসে মরিনহো ইউনাইটেডে যোগ দেয়ার পরই ২৯ বছর বয়সী মাতা বাড়তি খেলোয়াড়ের খাতায় অন্তর্ভুক্ত হবেন বলে ধারণা করা হয়েছিল। কারণ ২০১৪ সালে চেলসি ছাড়া এই পুর্তগীজ কোচ মাতাকে অনেকটাই অকেজো করে রেখেছিলেন।
তবে স্প্যানিশ এই প্লে মেকার মরিনহোর অধিনস্থ হয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের সবচেয়ে প্রভাবশালী খেলোয়াড়ে পরিণত হয়েছেন। ক্লাবটি বর্তমানে প্রিমিয়ার লীগের পয়েন্ট টেবিলে দ্বিতীয় অবস্থানে রয়েছে।
চলতি মৌসুম শেষেই ইউনাইটেডের সাথে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে মাতার। ক্লাবটি অবশ্য তাকে নতুন করে দলভুক্ত করার প্রস্তাব দিয়েছে। স্পেনের এই আন্তর্জাতিক তারকা এখন দীর্ঘ সময়ের জন্য ক্লাবে থেকে যাবার বিষয়ে উন্মুক্ত আলোচনা চালিয়ে যাচ্ছেন।
ইউনাইটেডে থেকেই ক্যারিয়ারের ইতি টানতে চান কি-না প্রশ্ন করা হলে ইএসপিএন এফসিকে মাতা বলেন,‘ কেন নয়? আমার বয়স এখন ২৯ বছর। আশা করছি আরো অনেক বছর আমি খেলতে পারব। রেয়ান গিগসের মত ৪০ বছর বয়স পর্যন্ত খেলতে পারলে দারুণ হবে। তবে সেটি এখনো অনেক দূর। এখনো ১১ বছর বাকি।’
মাতা বলেন,‘ এখানে আমি বেশ খুশিতেই আছি। এটি অসাধারণ একটি ক্লাব। এক বছরের জন্য আমি এই শহরে বসবাস করতে এসেছিলাম। তবে এখন সেটি ৪ বছর গড়িয়ে গেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *