সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / যুবাইদিয়া মহিলা মাদ্রাসায় সীতাকুণ্ড ব্লাড ডোনার্স সোসাইটির ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয়

যুবাইদিয়া মহিলা মাদ্রাসায় সীতাকুণ্ড ব্লাড ডোনার্স সোসাইটির ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয়

সীতাকুণ্ড টাইমস ডেস্ক ঃ
সীতাকুণ্ড পৌরসদরস্থ যুবাইদিয়া মহিলা ফাজিল মাদ্রাসায় অনুষ্ঠিত হয়েছে ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্প অনুষ্টিত হয়েছে। সীতাকুণ্ড ব্লাড ডোনার্স সোসাইটির সার্বিক তত্ত্বাবধানে ও সীতাকুণ্ড জেনারেল হসপিটাল এর সহযোগীতায় শেখ রাসেল দিবসে যুবাইদিয়া মহিলা মাদ্রাসার উদ্দ্যোগে আজ ১৮ অক্টোবর দিন ব্যাপী ব্লাড গ্রুপ নির্ণয় অনুষ্ঠান সম্পন্ন হয়। এতে প্রায় তিনশতাধিক ছাত্রীর ব্লাড গ্রুপ নির্ণয় করা হয়।
কর্মসূচীর শুভ উদ্বোধন করেন সীতাকুণ্ড পৌরসদর ব্যবসায়ী দোকান মালিক সমিতির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম মোঃ ওয়াহিদী।
যুবাইদিয়া ইসলামিয়া মহিলা ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মোঃ নুরুল কবির এর সভাপতিত্বে ও সিনিয়র শিক্ষক মোঃ জাহাঙ্গীর আলম বিএসসি’র পরিচালনায় কর্মসূচীতে বিশেষ অতিথি ছিলেন সিকিউর সিটি প্রপার্টি ম্যানেজমেন্ট এর ভাইস চেয়ারম্যান আক্তার হোসেন মামুন।
এছাড়া আরও উপস্থিত ছিলেন আরবী প্রভাষক জয়নাল আবেদীন,হারুন অর রশীদ, সাহেদা বেগম, পারভীন আক্তার, সালেহা বেগম, নাঈমা জাহান প্রমুখ । সীতাকুণ্ড ব্লাড ডোনার্স সোসাইটির সভাপতি নাজমুল সোহেল এর তত্ত্ববধায়নে অনুষ্ঠিত ক্যাম্পেইনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক কামরুল আলম, এডমিন আক্তার হোসেন এলিট, সাইফুল ইসলাম, নুর ইসলাম, মডারেটর এসকে টিপু, অহিদুর রহমান মুন্না, কার্যকরী সদস্য নজিবুর নওশাদ, অপি পাটওয়ারী, আলী আকবর, আবু তাহের বিপু, আসমাউল হুসনা, সাংবাদিক ইলিয়াস ভূঁইয়া।

সীতাকুণ্ড ব্লাড ডোনার্স সোসাইটির উপদেষ্টা সাংবাদিক জাহাঙ্গীর আলম বিএসসি বলেন এলিট, কামরুল, সোহেল, সাইফুল,টিপু, মুন্না, নওশাদ , আকবর, বিপু, অপি ও নুর ইসলামসহ ওরা এগারোজন। সকাল থেকে দুপুর। দুপুর থেকে বিকাল। সারাদিনই সীতাকুণ্ডের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঘুরে ঘুরে চালাচ্ছেন ক্যাম্পেইন। উদ্দেশ্যে একটাই সব শিক্ষার্থী যেন তাদের নিজ রক্তের গ্রুপ সম্পর্কে জানতে পারে। তাছাড়া সরকার ঘোষিত শিক্ষার্থীদের ইউনিক আইডি কার্ড পেতে হলে একজন শিক্ষার্থীর রক্তের গ্রুপ নির্ণয় বাধ্যতামূলক। ফলে সীতাকুণ্ডের বিভিন্ন স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীদের রক্তের গ্রুপ জানা যেমন জরুরী ঠিক তেমনি এ সংক্রান্ত ঝামেলাও পোহাতে হচ্ছে অভিভাবকদের। অন্যদিকে বিচ্ছিন্নভাবে রক্তের গ্রুপ নির্ণয় করাতে গিয়ে সঠিক সময়ে সব শিক্ষার্থীর রক্তের গ্রুপ ডাটা সংগ্রহ করতেও হিমশিম খেতে হচ্ছে অনেক প্রতিষ্ঠানকে। তাইতো শিক্ষার্থী, অভিভাবক ও প্রতিষ্ঠানকে ঝামেলামুক্ত করে সম্পূর্ণ বিনামূল্যে একদিনেই একটি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থীর রক্তের গ্রুপ নির্ণয় করিয়ে দিচ্ছে সীতাকুণ্ডের অন্যতম সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন সীতাকুণ্ড ব্লাড ডোনার্স সোসাইটি।

সীতাকুণ্ড ব্লাড ডোনার্স সোসাইটির সভাপতি নাজমুল সোহেল বলেন, রক্তের গ্রুপ নির্ণয় অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। নিয়মিত আমাদের সংগঠনের স্বেচ্ছাসেবকরা রক্তদানসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী কাজে নিয়োজিত রয়েছে। শিক্ষা উপকরণ বিতরণ, শীতবস্ত্র বিতরণ, খাদ্য সামগ্রী বিতরণসহ নানা সামাজিক কাজ করে যাচ্ছি। ভবিষ্যতেও আমাদের সংগঠনের এসব কর্মসূচী অব্যাহত থাকবে।
দিন্যবাপী এ রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচীতে যুবাইদিয়া ইসলামিয়া মহিলা ফাজিল মাদ্রাসা’র ৩’শ শিক্ষার্থীদের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। এর আগে সংগঠনটি টেরিয়াইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ১১৪১ জন ও বড় দারোগারহাট সিরাজুল উলুম মাদ্রাসার ৩’শ শিক্ষার্থীর রক্তের গ্রুপ নির্ণয় করে।

সংগঠনের সাধারণ সম্পাদক কামরুল আলম বলেন, সম্প্রতি সরকার শিক্ষার্থীদের ইউনিক আইডি কার্ডের উদ্যোগ নিয়েছে। ইউনিক আইডি কার্ডের জন্য প্রত্যক শিক্ষার্থীর রক্তের গ্রুপ জানা জরুরী। রক্তের গ্রুপ নির্ণয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা যেমন বিড়ম্বনায় পড়েছে প্রতিষ্ঠানও পোহাতে হচ্ছে নানা ঝামেলা। তাই অনায়াসে, খুব সহজে, সম্পূর্ণ বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিতে আমাদের এ উদ্যোগ। সীতাকুণ্ডের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আমাদের এ কর্মসূচী চলবে। যা সরকারের উদ্যোগ বাস্তবায়নে সহায়ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *