সংবাদ শিরোনাম
Home / ইউনিয়ন সংবাদ / শোকাবহ ১৫ আগস্ট আজ

শোকাবহ ১৫ আগস্ট আজ

cs1সীতাকুন্ড টাইমস :: বৃহস্পতিবার শোকাবহ ১৫ আগস্ট। ১৯৭৫ সালের এ দিনে সেনাবাহিনীর কতিপয় বিদ্রোহী সদস্যের হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে সপরিবারে নিহত হন।
ওই দিন বঙ্গবন্ধু ছাড়াও আরো যারা হন, তারা হলেন- বঙ্গবন্ধুর সহধর্মিণী শেখ ফজিলাতুননেসা মুজিব, তার তিন ছেলে শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল, নবপরিণীতা দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, বঙ্গবন্ধুর ছোটভাই মুক্তিযোদ্ধা শেখ আবু নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ সেরনিয়াবাত, মেয়ে বেবী সেরনিয়াবাত, শিশুপৌত্র সুকান্ত বাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে শেখ ফজলুল হক মনি, তার স্ত্রী বেগম আরজু মনি, নিকটাত্মীয় শহীদ সেরনিয়াবাত, আবদুল নঈম খান রিন্টু, বঙ্গবন্ধুর জীবন বাঁচাতে ছুটে যাওয়া কর্নেল জামিল উদ্দিন আহমেদসহ কয়েকজন নিরাপত্তাকর্মী।

বঙ্গবন্ধুর বড় মেয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার ছোট বোন শেখ রেহানা সেই দিন বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান।

আওয়ামী লীগ ১৯৯৬ সালে ক্ষমতাসীন হওয়ার পর ১৫ আগস্ট রাষ্ট্রীয়ভাবে শোক দিবস পালনের সিদ্ধান্ত নেয়। এবারও যথাযথ মর্যাদায় রাষ্ট্রীয়ভাবে পালিত হবে দিনটি।

বাংলাদেশ বেতার এবং বাংলাদেশ টেলিভিশন শোক দিবসের অনুষ্ঠান সরাসরি সমপ্রচারসহ বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে সংবাদপত্রে।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় শোক দিবস উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন। বঙ্গবন্ধুকে হারানোর শোককে শক্তিতে পরিণত করে সোনার বাংলা গড়ে তোলার জন্য দেশের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

এ উপলক্ষে আওয়ামী লীগ ২ দিনের কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচিতে রয়েছে দিনের শুরুতে ভোরে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। সীতাকুন্ড উপজেলা প্রশাসন,উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গসংগঠন, স্কুল কলেজ,মাদ্রাসা সমূহে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিনটি পালন করছে।

এছাড়া আওয়ামী লীগের জেলা, মহানগর, উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সব শাখাকে কেন্দ্রীয় কর্মসূচির সাথে সামঞ্জস্যপূর্ণ রেখে দিবসটি পালনের জন্য নির্দেশ দেয়া হয়েছে। সূত্র-সিটিজি টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *