সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / সীতাকুণ্ডে কানুনগো বদলী

সীতাকুণ্ডে কানুনগো বদলী

জাহেদ চৌধুরী, সীডাকুণ্ড টাইমস

সীতাকুণ্ড উপজেলা ভুমি অফিসের কাননুগো বাচ্চু মনি চাকমার বিরুদ্ধে প্রতিপক্ষ থেকে অনৈতিক সুবিধা নিয়ে মিথ্যা প্রতিবেদন দেওয়ার অভিযোগ এনেছে জাহেদা আক্তার নামের এক নারী। গত বৃহস্পতিবার (২৬ এপ্রিল) চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ে লিখিত অভিযোগ জমা দেন ভূক্তভোগী এই নারী। তবে একই দিন সীতাকুণ্ড ভূমি অফিস থেকে লক্ষীপুর সদর ভূমি অফিসে বদলি হন অভিযুক্ত কানুনগো।
ভূক্তভোগী জাহেদা বেগম জানান, দীর্ঘদিন ধরে তাদের বাড়িঘর, বাগান ও যাতায়াতের রাস্তা হিসাবে ভোগদখলে থাকা একটি জায়গা কিছুদিন আগে প্রতিবেশী শামশুল আলমরা দখলের চেষ্টা করে। এ ঘটনায় পরদিন চট্রগ্রাম (উত্তর) জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা (মামলা নং-৭৮৮/২০২০) দায়ের করেন জাহেদা আক্তার। আদালত মামলাটি সীতাকুন্ড ভূমি কমিশনারকে তদন্তের দায়িত্ব দেন। সহকারী কমিশনার একজন সার্ভেয়ারকে দখল বিষয়ক প্রতিবেদন দিতে বলেন। সার্ভেয়ার একতরফা প্রতিবেদন দিলে তিনি আদালতে নারাজি দেন। আদালত আবারো সহকারী কমিশনারকে তদন্তের নির্দেশ দেন। তিনি কানুনগো বাচ্চু মনি চাকমাকে সরেজমিন তদন্তের নির্দেশ দেন। গত ১১ আগষ্ট উপস্থিত থাকার নোটিশ প্রদান করে একই দিন ঘটনাস্থলে হাজির হন কানুনগো বাচ্চু মণি চাকমা। এ সময় বাদীপক্ষের কোন কথা না শুনে একতরফাভাবে বিবাদীর বক্তব্য নিয়ে চলে আসেন। এরপর তিনি পরোক্ষভাবে জাহেদা বেগমের কাছ থেকে মোটা অংকের উৎকোচ দাবি করেন। টাকা দিতে অস্বীকৃতি জানালে তার বিপক্ষে তড়িঘড়ি করে মিথ্যা প্রতিবেদন দাখিল করেন কানুনগো।
অন্যদিকে অভিযোগ দাখিলের দিন কানুনগো বাচ্চু মণি চাকমাকে লক্ষীপুর সদরে বদলি করা হয়। তবে এটি নিয়মিত বদলি বলে জেলা প্রশাসন সূত্রে জানা যায়।
নিজের নামে আনীত সব অভিযোগ অস্বীকার করে কানুনগো বাচ্চু মণি চাকমা বলেন, আমি শুনানী করিনি। আমি শুধু সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন জমা করেছি। তদন্তে বাদীর সাথে কথা না বলার বিষয়ে তিনি বলেন,“মহিলা মানুষ কি কথা বলবো।”
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)ফোন করলে(০১৭৩৩৩৩৪৩১৪) উনার ফোন সংযোগ দেওয়া সম্ভব নয় বলে মন্তব্য নেওয়া সম্ভব হয়নি। তবে উপজেলা নিবার্হী কর্মকর্তা মোঃ শাহাদাত হোসেন বলেন,“আমরা অভিযোগটি এখনো পাইনি। তবে ডিসি স্যার আমাকে নির্দেশনা দিলে তদন্ত পরবর্তী ব্যবস্থা নিব।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *