সংবাদ শিরোনাম
Home / জাতীয় / ফেসবুক খুলে দেওয়ার দাবী সংসদে

ফেসবুক খুলে দেওয়ার দাবী সংসদে

সীতাকুন্ড টাইমস নিজস্ব প্রতিবেদক,২৩নভেম্বর(সীতাকুণ্ড টাইমস)- ফেসবুকসহ সরকারের নির্দেশে বন্ধ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো জনসাধারণের জন্য খুলে দেয়ার দাবি উঠেছে জাতীয় সংসদের অধিবেশনে।

সোমাবার রাতে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে এ দাবি তোলেন স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী।

তিনি বলেন, সম্প্রতি ঘটে যাওয়া নাশকতামূলক কর্মকাণ্ড এবং ভবিষ্যতে ভয়াবহ নাশকতামূলক কর্মকাণ্ড ঘটার আশঙ্কায় সরকার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ম্যাসেঞ্জার, ভাইবার, হোয়াটসঅ্যাপ সাময়িক বন্ধ করে দিয়েছে। অবশ্যই সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহারের ফলে নাশকতামূলক কর্মকাণ্ড ঘটতে পারে। সব প্রযুক্তির ভাল-মন্দ দুটি দিকই আছে। তবে প্রযুক্তির কুফল চিন্তা করে যদি প্রযুক্তির ব্যবহার বন্ধ করে দেয়া হতো, তাহলে হয়তো মানব সভ্যতার এই অকল্পনীয় উৎকর্ষ সাধন হতো না।

তাহজীব আলম বলেন, প্রযুক্তির অপব্যবহারে আরো উন্নত প্রযুক্তির উদ্ভাবন এবং ব্যবহার ঘটেছে। কিন্তু সরকার যদি সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে ভেবে নেয়— ফেসবুক, ভাইবার, হোয়াটসঅ্যাপ একদম বন্ধ হয়ে গেছে, তা মোটেও সঠিক নয়। অনেকেই নতুন নতুন অ্যাপস ব্যবহার করে যোগাযোগ অব্যাহত রেখেছেন এবং নাশকতাবাদীরাও চাইলে সেটি করতে পারবেন না তা আমার বিশ্বাস করতে কষ্ট হয়।

এই স্বতন্ত্র সদস্য আরো বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের মাধ্যমে সরকারের যে মূল উদ্দেশ্য সামাজিক মাধ্যমের অপব্যবহার রোধ— তা থেকে সরকার অনেক দূরে। কাজের কিছু না হলেও এই সিদ্ধান্ত জনমনে অযাচিত আতঙ্ক সৃষ্টি করছে। অন্যদিকে সরকারের অঙ্গীকার ডিজিটাল বাংলাদেশ গড়া, তার অগ্রযাত্রাকে কিছুটা হলেও ব্যাহত করছে।

পুরো ব্যাপারটি আরো গভীরভাবে চিন্তা করার দাবি জানান তিনি। সামাজিক যোগাযোগের সাইটগুলো জনসাধারণের জন্য অবারিত করে দেয়ার পাশাপাশি অপব্যবহার রোধে আরো উন্নত প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করার দাবি করেন তাহজীব আলম সিদ্দিকী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *