সংবাদ শিরোনাম
Home / জাতীয় / সংলাপের স্বার্থে জামায়াত ইস্যুতে ইতিবাচক ১৪ দল

সংলাপের স্বার্থে জামায়াত ইস্যুতে ইতিবাচক ১৪ দল

৩মে (সীতাকুণ্ড টাইমস ডটকম)-

বিরোধী দলকে প্রধানমন্ত্রীর সংলাপে বসার আহ্বানের পর বিএনপির জামায়াত-সঙ্গ ইস্যুতে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছে ১৪ দল। এর আগে বিএনপি জামায়াতের সঙ্গ ত্যাগ না করলে কোনো আলোচনা নয়, এমন কথা বলেলেও দেশের চলমান সংকট নিরসনে এমন অবস্থান থেকে সরে এলো আওয়ামী লীগ নেতৃত্বাধীন ক্ষমতাসীন এই জোট।

শুক্রবার সকালে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের এক বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে ১৪ দলের নেতারা বলেছেন, “প্রধানমন্ত্রী বিরোধী দলকে সংলাপে সবার আহ্বান ইতিবাচক।আমরা আশা করি বিরোধী দলীয় নেতাও এতে ইতিবাচক সাড়া দেবেন।”

বিএনপি-জামায়াতের সঙ্গ না ছাড়লে আলোচনা হবে কিনা এমন এক প্রশ্নের জবাবে তারা বলেন, “প্রধানমন্ত্রী বিরোধী দলকে আহ্বান জানিয়েছেন। এখন তারা জামায়াতকে সঙ্গে নিয়ে আলোচনা করবে, না নাকি তাদের বাদ দিয়ে করবে সেটা তাদের ব্যাপার।”

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, “প্রধানমন্ত্রী বিরোধী দলীয় নেতাকে সংলাপে সবার আহ্বান জানিয়েছেন। এজন্যে আমরা ১৪ দলের পেক্ষ থেকে তাকে ধন্যবাদ জানাচ্ছি।এটা অবশ্যই ইতিবাচক দিক।এর ফলে দেশের মানুষ উৎসাহিত হয়েছে।”

প্রধানমন্ত্রীর এ আহ্বানে বিরোধী দলীয় নেতা ইতিবাচক সাড়া দেবেন এমন আশা প্রকাশ করে তিনি বলেন, “আমরা আশা করছি বিরোধী দলীয় নেতা ইতিবাচক সাড়া দেবেন।দেশের চলমান রাজনৈতিক সংকট নিরসনে আমরা এটাই প্রত্যাশা করি।”

সংলাপ বিষয়ে তত্ত্বাবধায়ক ফিরিয়ে আনতে বিএনপি শর্ত জুড়ে দেয়া প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নাসিম বলেন, ‘শর্ত দিয়ে আলোচনা হয় না।”

হেফাজতে ইসলামের ৫ মে’র অবরোধ কর্মসূচি প্রত্যাহার করার আহ্বান জানিয়ে নাসিম বলেন, “যখন সাভারের উদ্ধার অভিযান চলছে তখন হেফাজত অবরোধের নামে উত্তেজনা সৃষ্টির চেষ্টা করছে। আপনারা অহেতুক উত্তেজনা সৃষ্টির চেষ্টা করবেন না। ১৩ দফা দাবির মাধ্যমে নারীদের মধ্যযুগে ফিরিয়ে নেয়ার যে দাবি করা হয়েছে তা কখনো মেনে নেয়া হবে না।”

যুদ্ধাপরাধীদের সঙ্গ ত্যাগ না করলে বিএনপির সঙ্গে ১৪ দল সংলাপে বসবে কিনা-এমন প্রশ্নের জবাবে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, “যুদ্ধাপরাধীদের সঙ্গ ত্যাগ করতেই হবে। তবে যুদ্ধাপরাধের সঙ্গ ত্যাগের বিষয়টি সংলাপের সঙ্গে সম্পৃক্ত নয়।”

‘১৪ দল এতদিন বলে আসছিল যুদ্ধাপরাধীদের দল জামায়াতের সঙ্গ ত্যাগ না করলে বিএনপির সঙ্গে আলোচনা নয়। তবে কি ১৪ দল অবস্থান পরিবর্তন করেছে’ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি এ কথা কোনো দিনই বলিনি, ১৪ দলও এ কথা বলেনি।”

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সাধারণ সম্পাদক আনিসুর রহমান মল্লিক, জাসদের সাধারণ সম্পাদক শরীফ নূরুল আম্বিয়া, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক নুরুর রহমান সেলিম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল, আহমদ হোসেন, আফম বাহাউদ্দিন নাছিম, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক বদিউজ্জামান ডাবলু, কেন্দ্রীয় নেতা সুজিত রায় নন্দী প্রমুখ।

এর আগে সংবাদ সম্মেলনপূর্ব বৈঠকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *