সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / গুলিয়াখালীতে ‘সবুজ চুড়ি আন্দোলনের ২৫শ তালগাছ রোপন

গুলিয়াখালীতে ‘সবুজ চুড়ি আন্দোলনের ২৫শ তালগাছ রোপন

হাকিম মোল্লা, সীতাকুণ্ড (চট্টগ্রাম) : সীতাকুণ্ডের গুলিয়াখালীতে ‘সবুজ চুড়ি আন্দোলন এর মাধ্যেম ২৫শ তালগােেছর চারা রোপনের উদ্বোধন করেছেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কে.এম রফিকুল ইসলাম।

বৃহস্পতিবার (২ মে) সকাল সাড়ে ৯টায় গুলিয়াখালী বিচ এলাকায় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ও ইপসা এর উদ্যোগে বেঁড়িবাধের দুই পাশে ১ কিলোমিটারের বেশি জায়গাজুড়ে তালগাছ রোপন করা হয়।

৩০ হাজার গাছের মধ্যে ২৫০০ তালগাছ ও ২৫০০ গোলপাতা গাছ রোপন করতে সক্ষম হয়েছে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ও স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা।

এশিয়ান ্ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক এবং গবেষক ড.মোসে সেলভাকুমারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সীতাকুণ্ড থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ কামাল উদ্দিন পিপিএম,সীতাকুণ্ড প্রেসক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী, মুরাদপুর ইউপি চেয়ারম্যান এস এম রেজাউল করিম, যুব উন্নয়ন অফিসার মোঃ শাহ আলম, উপকূলীয় রেঞ্জ কর্মকর্তা মো কামাল হোসেন, পানি উন্নয়ন বোর্ডের সীতাকুণ্ড মুখপাত্র এস এম তারেক।

অনুষ্ঠান সঞ্চালনা করেন গ্রিণ বেঙ্গল প্রজেক্টের সহকারি প্রকল্প পরিচালক নুজাবা তাসান্নুম ও হাকিম মোল্লা।

প্রধান অতিথি বলেন, ১৯ টি দেশের শিক্ষার্থী ও স্থানীয় যুব নারী স্বেচ্ছাসেবক হিসেবে এই বৃক্ষ রোপনে অংশ গ্রহণ করেছে। যার নাম দেওয়া হয়েছে “সবুজ চুড়ি আন্দোলন’। অর্থাৎ সবুজ বৃক্ষরাজী (তালগাছ, গোলপাতা, বাইন, সুন্দরী, খেজুর) যখন সীতাকু- উপকূলীয় এলাকায় বড় হবে তখন দুর থেকে দেখে মনে হবে চুড়ির মত করে উপকূলকে পড়িয়ে দেওয়া হয়েছে। যা মহাপ্রলয়ংকারী ঘূর্ণীঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগে বুক পেতে দিবে উপকূলীয় এলাকার মানুষের জানমাল রক্ষার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *