সংবাদ শিরোনাম
Home / জাতীয় / খাওয়ার সময় সালাম দেওয়া যাবে

খাওয়ার সময় সালাম দেওয়া যাবে

কাজি সাদেক,১০অক্টোবর(সীতাকুন্ড টাইমস)-
সমাজে রীতি চালু আছে খেতে বসলে কেউ তাকে সালাম দেয়না বা খাওয়ার সময় কাউকে সালাম দেওয়া যায়না। বড় হউক বা ছোট হউক এই রীতি সবায় মেনে আসছে আমাদের সমাজে।
প্রশ্ন: খাওয়ার সময় সালাম দেওয়া যাবে কি? (দলিল সহকারে)

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ,

মহান আল্লাহ সুবাহানাহু তায়ালা আমাদেরকে সঠিক জ্ঞান দান করুন, যাতে করে আমরা সহীহ হাদীসের আলোকে আমাদের আমলগুলো করতে পারি। নিম্নে কতিপয় তথ্য খাদ্য গ্রহণের সময় সালাম দেয়া যাবে কিনা জেনে নিব ইনশাআল্লাহ।

উত্তর: হ্যাঁ, সালাম দেওয়া যাবে। প্রচলিত যে ধারণা রয়েছে যে, ‘খাদ্য গ্রহণকারীকে সালাম দেয়া যাবে না’। তার কোন অস্তিত্ব নেই। তবে যদি কারো মুখের মধ্যে খাবার থাকে, তাহলে তাকে সালাম না দেওয়া ভাল। এ অবস্হায় কেউ সালাম দিলে উত্তর প্রদান ওয়াজিব নয়। -[সাখাবী, আল মাকদসিদ, পৃ: ৪৬০, মোল্লা আলী কারী, আল-আসরার, পৃ: ২৬৫]

*** খাবার চলাকালিন সময়ে সালাম দেওয়া যাবেনা বলে সমাজে যে কথাটি প্রচলিত রয়েছে এ সম্পর্কে (কাশফুল খুফা) নামক কিতাবে বলা হয়েছে (لا سلام على أكل) ليس بحديث) অর্থাৎ খাবার চলাকালিন সময়ে সালাম দেওয়া যাবেনা, এটা কোন হাদিস না।
তেমনিভাবে ইমাম নওয়াবী রাহঃ তার আযকার নামক কিতাবে বলেন : খাবার চলাকালিন সময়ে মুখে খাবার থাকা অবস্থায় সালাম দিলে জবাব দেওয়া জরুরী না। তবে যদি খাবার চলাকালিন সময়ে মুখে লোকমা না থাকা অবস্থায় সালাম দেয় তাতে কোন সমষ্যা নাই এবং জওয়াব দেওয়া জরুরী।
শায়খ আব্দুর রহমান আস সাহিম বলেন : সমাজে প্রচলিত খাবার সময় সালাম দেওয়া যায়না বলে যে কথাটি রয়েছে তা সালামের ব্যপারে নয়, মোছাফাহার ব্যপারে। সুতরাং সালাম দেওয়া ও নেওয়াতে কোন সমষ্যা নাই।

***”খাদ্য গ্রহণের সময় কথা বলা নিষেধ”

খাদ্য গ্রহণের সময় কথা বলা নিষেধ বা কথা না বলা উচিত অর্থে যা কিছু বলা হয় সবই বানোয়াট। শুধু বানোয়াটই নয়, সহীহ হাদীসের বিপরীতও। বিভিন্ন সহীহ হাদীসে বর্ণিত হয়েছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও সাহাবীগণ খাদ্য গ্রহণের সময় বিভিন্ন ধরনের কথাবার্তা বলতেন ও গল্প করতেন।

(দেখুন সাখাবী, আল-মাকাসিদ, পৃঃ ৩২৫;

মোল্লা কারী, আল আসরার, পৃঃ ১৭৪;

আল-মাসনূ’য়, পৃঃ ১০৩-১০৪;

যারকানী, মুখতাসারুল মাকাসিদ, পৃঃ ১৫০)

***বলা হয়ঃ “খাদ্য গ্রহণকারীকে সালাম দেওয়া হবে না”

সাখাবী, মোল্লা কারী ও আজলূনী বলেন, হাদীসের মধ্যে এই কথার কোনো অস্তিত্ব নেই। তবে যদি কারো মুখের মধ্যে খাবার থাকে, তাহলে ঐ মুহুর্তে তাকে সালাম না দেয়া ভাল। এই অবস্থায় কেউ তাকে সালাম দিলে তার জন্য উত্তর প্রদান করা ওয়াজিব হবে না।

(দেখুন সাখাবী, আল-মাকাসিদ, পৃঃ ৪৬০;

মোল্লা কারী, আল আসরার, পৃঃ ২৬৫;

আল-আজলূনী, কাশফুল খাফা ২/৪৮৮;

যারকানী, মুখতাসারুল মাকাসিদ, পৃঃ ২০৩)

*** ইমাম আল-নববী ও একই মত প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *