সংবাদ শিরোনাম
Home / জাতীয় / মিরসরাই উপজেলা চেয়ারম্যান বিএনপি নেতা নুরুল আমিন বরখাস্ত

মিরসরাই উপজেলা চেয়ারম্যান বিএনপি নেতা নুরুল আমিন বরখাস্ত

image_116208_0এম মাঈন উদ্দিন,৩ফেব্রুয়ারী,মিরসরাই(সীতাকুণ্ড টাইমস)-
চট্টগ্রামের মিরসরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান বিএনপি নেতা নুরুল আমিনকে বরখাস্ত করা হয়েছে। সোমবার সন্ধ্যায় এ সংক্রান্ত একটি চিঠি এসে পৌঁছায় চট্টগ্রাম জেলা প্রশাসকের হাতে। বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার আসিফ ইকবাল। তার বিরুদ্ধে নাশকতা কর্মকাণ্ডের অভিযোগে একাধিক মামলা থাকায় তাকে বরখাস্ত করা হয়।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএও) জানান, ‘বিষয়টি জেলা প্রশাসকের কার্যালয় থেকে আমি নিশ্চিত হয়েছি। তবে উপজেলা প্রশাসনের কাছে এখনো দাপ্তরিক কোনো চিঠি আসেনি।’
জানা গেছে, ২০১৩ সালের শেষের দিকে এবং ২০১৪ সালের ৫ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপি নেতৃত্বাধীন জোটের আন্দোলনের সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নাশকতার ঘটনায় ৮টি মামলায় আসামি হন উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক নুরুল আমিন। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী হিসেবে অংশ নিয়ে চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। সেসময় নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামায় মোট ৭টি মামলার তথ্য দেন আমিন। উপজেলা চেয়ারম্যান হিসেবে শপথ নেওয়ার পর সর্বশেষ গত ১২ জানুয়ারি হত্যা ও নাশকতার দায়ে নতুন আরো দুইটি মামলা হয় এই বিএনপি নেতার বিরুদ্ধে। উপজেলা পরিষদ আইন ১৯৯৮, ধারা ১৩’র ১’র খ অনুযায়ী রাষ্ট্র বিরোধী কাজে জড়িত থাকার দায়ে তাকে সাময়িকভভাবে বরখাস্ত করা হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার আসিফ ইকবাল জানান, ‘চেয়ারম্যান নুরুল আমিনের বিরুদ্ধে মোট ১০টি মামলা রয়েছে। তার মধ্যে নাশকতার দুটি মামলা আমলে নিয়ে সোমবার স্থানীয় সরকার মন্ত্রনালয় থেকে তাকে বরখাস্ত করা হয়। বরখাস্তের চিঠি ফ্যাক্স যোগে সোমবার সন্ধ্যায় জেলা প্রশাসকের কাছে এসে পৌঁছায়।

এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান নুরুল আমিন বলেন, “বরখাস্তের বিষয়টি আমি জানি না। কারণ আমাকে দাপ্তরিকভাবে কিছু জানানো হয়নি।”

উল্লেখ্য, নুরুল আমিন চট্টগ্রাম উত্তরজেলা বিএনপির সাবেক সহ-সম্পাদক, উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমানে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্যের দায়িত্বে রয়েছেন।

আসিফ ইকবাল আরও জানান, “মিরসরাই উপজেলা ভাইস চেয়ারম্যানও পলাতক থাকায় নুরুল আমিনের পদে অন্য কাউকে স্থলাভিষিক্ত করার ব্যাপারে আমরা মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠিয়েছি। চিঠির আদেশ পেলে আমরা ব্যবস্থা গ্রহণ করব।”

উপজেলা বিএনপির যুগ্ন আহবায়ক গাজী নিজাম উদ্দিন বলেন, “উপজেলা চেয়ারম্যানকে বরখাস্ত করা সৈরাচারী সরকারের অগঠনতান্ত্রিক সিদ্ধান্ত। বিএনপি নেতা হিসেবে তার নামে রাজনৈতিক মামলা থাকতে পারে এটা স্বাভাবিক। আমরা অবৈধ সরকারের এমন হটকারী সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।”

মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ এমকে ভূইয়া বলেন, “নুরুল আমিনের বিরুদ্ধে ২০১৩ সালে ও ২০১৪ সালে গাড়ি ভাংচুর, নাশকতার অভিযোগে ৪টি মামলা রয়েছে। ইতোমধ্যে ৪টি মামলার চার্জশিট আদালতে দেওয়া হয়েছে।”

জোরারগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) আলমগীর জানান, নুরুল আমিনের বিরুদ্ধে থানায় ২০১৪ সালের ৪টি মামলা ছিল। বর্তমানে গত ৫ জানুয়ারীর পরে তার বিরুদ্ধে হত্যা ও গাড়ি ভাঙচুরের অভিযোগে আরো দুটি মামলা হয়েছে।

এদিকে নুরুল আমিনকে বরখাস্তের প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সদস্য সচিব কাজী আব্দুল্লাহ আল হাসান, মিরসরাই উপজেলা বিএনপির আহবায়ক (একাংশ) এম আলা উদ্দিন, উপজেলা বিএনপির সাবেক সভাপতি দেলোয়ার হোসেন চেয়ারম্যান, উপজেলা বিএনপির যুগ্ন আহবায়ক মোহাম্মদ আলমগীর, গাজী নিজাম উদ্দিন, বারইয়ারহাট পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক দিদারুল আলম মিয়াজী, উপজেলা কৃষকদলের আহবায়ক মুক্তিযোদ্ধা আবুল হাসেম, যুগ্ন আহবায়ক ইউসুফ জমিদার, উপজেলা যুবদলের আহবায়ক শাহীনুল ইসলাম স্বপন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *