সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / আমাদের শিপইয়ার্ড পুরো দেশের জন্য আশির্বাদ বয়ে এনেছে – দিদারুল আলম এমপি

আমাদের শিপইয়ার্ড পুরো দেশের জন্য আশির্বাদ বয়ে এনেছে – দিদারুল আলম এমপি

বাবুল মিয়া বাবলা,সীতাকুন্ড টাইমসঃ
শীপ ব্রেকিং ইয়ার্ড গুলোতে আমদানী করা পুরনো জাহাজে নতুন ভ্যাট সংযুক্ত করায় রি রোলিং মিল গুলোতে কাঁচামালের সংকট বাড়ছে বলে জানিয়েছেন ষ্টীল ও স্ক্রাপ শিল্পের সাথে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।২৬ অক্টোবর সকালে চট্টগ্রামের সীতাকুণ্ডে আয়োজিত ষ্টীল ও স্ক্রাপ ব্যবসায়ীদের এক সমাবেশে বক্তারা এসব কথা বলেন।
উপজেলার ফৌজদারহাটে একটি কমিউনিটি সেন্টারে এ শিল্পের সংকট নিয়ে মতবিনিময় সভার আয়োজন করে ষ্টীল ও স্ক্র্যাপ বায়ার্স এসোসিয়েশন। সংগঠনের সভাপতি আলহাজ্ব শেখ মোহাম্মদ হোসেনের সভাপতিত্বে মতোবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সীতাকুণ্ড ( ৪) স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব দিদারুল আলম।
এসময় তিনি বলেন, দেশের একমাত্র শিপ ব্রেকিং ইয়ার্ড আমাদের জন্য তথা পুরো দেশের জন্য আশির্বাদ বয়ে এনেছে। এই শিপ ব্রেকিং ইয়ার্ড থেকে সরকারী প্রতি মাসে কোটি কোটি টাকা রাজস্ব পাচ্ছে। এতে সমৃদ্ধ হচ্ছে রাস্ট্রীয় কোষাগার। কিন্তু দূঃখের বিষয় আন্তজার্তিক চক্রান্তে আমাদের দেশে থেকে শীপ ব্রেকিং ইয়ার্ড নিয়ে যাওয়া জন্য গভীর ষড়যন্ত্র চলছে। এবিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে। নানাবিধ কারণে বর্তমানে এ শিল্পে চরম দুঃসময় অতিবাহিত করছে। উক্ত মতবিনিময় সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখতে গিয়ে সংগঠনের সিনিয়র সহ-সভাপতি বাবু মানিক দেবনাথ বলেন, শিপ ব্রেকিং ইয়ার্ড ও রি-রোলিং মিলস শিল্প একটি কঠিন সংকট অতিবাহিত করছে। পুরনো জাহাজের ওপর অতিরিক্ত ভ্যাট ও কর সংযোজনের কারনে সীতাকুণ্ডে ৭৫টি শীপ ব্রেকিং ইয়ার্ডে পুরনো জাহাজ আমদানী বন্ধ করে দিয়েছে। এছাড়া আন্তজার্তিক বাজারে স্ক্রাপের দাম কম থাকায় পুরানো জাহাজের সাথে সামঞ্জস্যতা নাই। ফলে শিপ ব্রেকিং ইয়ার্ডে জাহাজ না থাকায় কাঁচামালের সংকটে ইতিমধ্যে অনেক রি-রোলিং মিলস বন্ধ হয়ে গেছে।
উক্ত মতবিনিয়ম সভায় অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মুহাম্মদ জান্নাতুল ইসলাম, বাংলাদেশ শিপ ব্রেকার্স এন্ড রিসাইক্নিন এসোসিয়শনের সদস্য মাস্টার আবুল কাশেম,এসএল গ্রুপের চেয়ারম্যান লোকমান হোসেন, ইউপি চেয়ারম্যান নাজীম উদ্দিন, নারায়ণগঞ্জ লৌহ ব্যাবসায়ী মালিক সমিতির সভাপতি মোঃ সালাউদ্দিন, মেসার্স রাজা এন্টার প্রাইজের স্বাত্ত্বাধিকারী এফ,করিম চৌধুরী, ব্যযাবসায়ী নয়ন ওসমান, মোঃ শামীম মহিউদ্দিন, গোলাম মোস্তফা শাহীন, মোঃ মনির হোসেন, জসিম উদ্দিন প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *