সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / ইপসার মানব বন্ধনে শিশু ও নারী নির্যাতন রুখে দাঁড়ানোর আহ্বান

ইপসার মানব বন্ধনে শিশু ও নারী নির্যাতন রুখে দাঁড়ানোর আহ্বান

সীতাকুণ্ড টাইমস ডেস্কঃ শিশু ও নারীদের উপর করা সব ধরনের নির্যাতনের দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন করেছে স্থায়িত্বশীল উন্নয়ন সংগঠন- ইপসা। বুধবার (৭ অক্টোবর) বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

চট্টগ্রামের ২০টিরও বেশি উন্নয়ন সংস্থা ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতারা মানববন্ধনে সংহতি জানিয়ে অংশ নেন।

মানববন্ধনে স্বাগত বক্তব্যে ইপসার কর্মসূচি সমন্বয়ক মোহাম্মদ আলী শাহিন বলেন, গত ৯ মাসে দেশে ধর্ষণের ঘটনা ঘটেছে ৯৭৫টি, তার মধ্যে সংঘবদ্ধ ধর্ষণ ২০৮টি। ধর্ষণের পর হত্যার ঘটনা ঘটেছে ৪৩টি। আইন ও সালিস কেন্দ্রের (আসক) হিসাব অনুযায়ী, ২০১৯ সালে ১ হাজার ৪১৩ জন নারী ধর্ষণের শিকার হন।

২০১৮ সালে এই সংখ্যা ছিল ৭৩২ জন। আর চলতি বছরে প্রতিদিন অন্তত ৩ জন নারী ধর্ষণ ও নির্যাতনের শিকার হয়েছেন।

‘বলার অপেক্ষা রাখে না- এই হিসাব অসম্পূর্ণ। অভিযুক্ত ব্যক্তিরা প্রভাবশালী বা তাদের পরিবারের সদস্যদের চাপে অনেক ধর্ষণের তথ্য চাপা পড়ে যায়। নারীর নিরাপত্তা দেওয়া এবং নারী নির্যাতন, ধর্ষণ প্রভৃতি অপরাধ প্রতিহত করার দায়িত্ব শুধু সরকার ও সরকারি দলের নয়। সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধভাবে শিশু ও নারী নির্যাতনের বিরুদ্ধে অবস্থান নিতে হবে। ’

ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান বলেন, বিগত কয়েকমাস ধরে দেশে শিশু ও নারী নির্যাতন অস্বাভাবিক মাত্রায় বৃদ্ধি পেয়েছে। ধর্ষণ, শিশু ও নারী নির্যাতনসহ সকল ধরনের সহিংসতার দ্রুত বিচার করতে হবে এবং সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। ধর্ষণ বন্ধে প্রয়োজনে দেশের প্রচলিত আইন পরিবর্তন করতে হবে। উন্নয়নকর্মী থেকে শুরু করে সর্বস্তরের মানুষকে ধর্ষণ ও নির্যাতনের বিরুদ্ধে সচেতন হতে হবে।

‘রাষ্ট্রের প্রতিটি মানুষের সচেতনতাই পারে আমাদের এই বিপর্যয় থেকে রক্ষা করতে। সন্তানকে বাসায় নৈতিকতা ও সুশিক্ষা এবং নারীর প্রতি শ্রদ্ধাশীলতা শিক্ষা দিতে হবে। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও নারীর প্রতি সম্মানের মানসিকতা সৃষ্টির জন্য প্রতিনিয়ত নৈতিক শিক্ষা দিতে হবে। ’

শিশু ও নারী নির্যাতন বন্ধে মানববন্ধনে চারটি সুনির্দিষ্ট দাবি জানান ইপসার উপ-পরিচালক নাছিম বানু। তিনি বলেন, শিশু ও নারী নির্যাতন বন্ধে সকল ধরনের শিশু ও নারী নির্যাতন ও ধর্ষণের বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে করতে হবে। তিন মাসের মধ্যে ধর্ষণের বিচারকাজ নিষ্পন্ন করতে হবে। ধর্ষণের সর্বোচ্চ শাস্তি এবং নির্যাতিত শিশু ও নারীর সুরক্ষা নিশ্চিত করতে হবে।

‘আমরা মুক্তিযুদ্ধের মাধ্যমে শিশু ও নারীদের জন্য একটি নিরাপদ দেশের স্বপ্ন দেখেছি। সেই স্বপ্ন বাস্তবায়নে সবাইকে আন্তরিক হতে হবে। ’

ইপসার প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদ হিরোর সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজের) সাবেক সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, ১৫ নম্বর বাগমনিরাম ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, এন্টি ট্যোবেকো মিডিয়া অ্যালায়েন্সের (আত্মা) আহ্বায়ক মো. আলমগীর সবুজ, আত্মার সদস্য কামরুল হুদা, ইপসার উপ-পরিচালক মোহাম্মদ শাহজাহান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *