সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / মজুরি কমিশনসহ ৭ দফা দাবির আন্দোলনে প্রস্তুতি নিচ্ছে সীতাকুণ্ডের পাটকল শ্রমিকরা

মজুরি কমিশনসহ ৭ দফা দাবির আন্দোলনে প্রস্তুতি নিচ্ছে সীতাকুণ্ডের পাটকল শ্রমিকরা

সীতাকুণ্ড টাইমস ডেস্কঃ

মজুরি কমিশন বাস্তবায়ন, কলগুলোতে পাট কেনার জন্য অর্থ বরাদ্দ, মজুরি কমিশনসহ ৭ দফা বাস্তবায়নের দাবিতে দেশব্যাপী পাটকলগুলোতে শ্রমিকরা আবার আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন। আগামী ২৫ ফেব্রুয়ারির মধ্যে ৭ দফা বাস্তবায়ন না হলে সারাদেশের পাটকলের শ্রমিক সংগঠন গুলোর সাথে একত্বতা প্রকাশ করে হাফিজ জুট মিলের শ্রমিকরা ও আন্দোলনে নামবে বলে জানিয়েছেন, হাফিজ জুট মিলস্‌ শ্রমিক- কর্মচারী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম।

আন্দোলন কর্মসূচির প্রস্তুতি হিসেবে আজ ২০ ফেব্রুয়ারী বুধবার সকালে সীতাকুণ্ডের বারআউলিয়াস্থ হাফিজ জুট মিলস এর গেইটে শ্রমিক লীগের সভাপতি মো.আবু তাহেরের সভাপতিত্ব এক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে সিবিএ সাধারন সম্পাদক মাহাবুবুল আলম জানান, বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের ডাকে শনিবার ক্রিসেন্ট জুট মিলস, খালিশপুর জুট মিলসসহ খুলনার বেশ কয়েকটি পাটকলে শ্রমিক সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে আন্দোলনের হুঁশিয়ারি দেন শ্রমিকরা।

অদৃশ্য কোন কারণে বিজেএমসি নিয়ন্ত্রণাধীন পাটকল শ্রমিকদের মুজরী কমিশন বাস্তবায়নের কোনও উদ্যোগ গ্রহণ করা হয়নি। দেশের পাট চাষীসহ পাট শিল্পের সঙ্গে জড়িত প্রায় কোটি মানুষ হতাশায় ভুগছে।

শ্রমিকদের সপ্তাহিক বকেয়া মজুরী, কর্মচারী-কর্মকর্তাদের বকেয়া মাসিক বেতন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ, গ্রাচ্যুইটি, পাট মৌসুমে পাট কেনার জন্য অর্থ বরাদ্দ, শ্রমিকদের সপ্তাহের বিল সপ্তাহ অন্তর পরিশোধের দাবিসহ সারা দেশের পাটকল শ্রমিকদের দাবি বাস্তবায়নে বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের উদ্যোগে একটি দাবিনামা গত ১১ ফেব্রুয়ারি বস্ত্র ও পাট মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, শ্রম অধিদফতরসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবের কাছে পাঠানো হয়েছে। পাটকল শ্রমিক লীগের সভাপতি সরদার মোতাহার হোসেন ও সাধারণ সম্পাদক এস এম কামরুজ্জামান স্বাক্ষরিত ওই দাবিনামায় আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে সব দাবি বাস্তবায়ন করার উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়েছে। তা না হলে ২৫ ফেব্রুয়ারি আন্দোলন কর্মসূচি ঘোষণা করার কথা ওই চিঠিতে উল্লেখ করা হয়।

সমাবেশে উৎপাদন অব্যাহত রাখার পাশাপাশি শৃঙ্খলা বজায় রেখে আন্দোলন কর্মসূচি পালন করা হবে বলে শ্রমিক নেতারা উল্লেখ করেন।

সভায় আরো উপস্থিত ছিলেন শ্রমিক লীগের সহ–সভাপতি আবদুল মোতালেব,মো.বাহার উদ্দিন, যুগ্ম সম্পাদক মো. সোলাইমান, দপ্তর সম্পাদক আমিরুল গাউস রকি,সাংগঠনিক সম্পাদক আবুল কাসেম,জসিম উদ্দীন,কামাল উদ্দিন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *