সংবাদ শিরোনাম
Home / উপজেলা সংবাদ / সীতাকুণ্ডে শুরু হয়েছে ৩দিন ব্যাপি হিন্দুদের ঐতিহ্যবাহী শিব চর্তুদশী মেলা

সীতাকুণ্ডে শুরু হয়েছে ৩দিন ব্যাপি হিন্দুদের ঐতিহ্যবাহী শিব চর্তুদশী মেলা

সুজয় নাথ ২৭ ফেব্রুয়ারি (সীতাকুন্ড টাইমস ডটকম)-
উপমহাদেশের হিন্দু সম্প্রদায়ের অন্যতম তীর্থস্থান সীতাকুণ্ডের সর্ববৃহৎ ধর্মীয় অনুষ্ঠান শিবচতুদরর্শী মেলা আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে । তিনদিনব্যাপী ঐতিহ্যবাহী এই মেলা ১ মার্চ পর্যন্ত চলবে। শিব চর্তুদশী মেলা তিনদিন ব্যাপী হলেও দোল পুর্নিমা উপলক্ষে ১৮ই মার্চ পর্যন্ত স্থায়ী হবে বলে মেলা কমিটি জানিয়েছে।
মেলার পাশাপাশি চন্দ্রনাথ র্তীথে তিন দিনব্যাপি বিশ্ববৈদিক সম্মেলন, ঋষি সমাবেশ, মহার্তীথ পদক ও সম্মাননা পদক বিতরণী অনুষ্ঠানের আয়োজন করায় দেশী-বিদেশী অতিথি বর্গ, সাধু-সন্ন্যাসী, সাংবাদিক, বুদ্ধিজীবি, মঠ-মিশন, মন্দির, আশ্রমের প্রধান, তীর্থ যাত্রী ও ভক্তবৃন্দের আগমনে চন্দ্রনাথ ধাম আর্ন্তজাতিক মিলন মেলায় পরিণত হবে। শিব রাত্রিতে ব্যাসকুণ্ডে স্নান-তর্পন, গয়াকুণ্ডে পিন্ড দান ও বিভিন্ন মঠ-মন্দির দর্শন শেষে পূন্যার্থীরা মেলায় মিলিত হয়ে থাকেন। আনুমানিক ৫০০ বছর ধরে এই মেলা উৎযাপিত হয়ে আসছে বলে ধারণা করা হয়। সীতাকুণ্ডের ঐতিহাসিক তীর্থ স্থানের পটভূমি নিয়ে হিন্দু শাস্ত্রে ভিন্ন ভিন্ন তথ্য মিলে। হিন্দু ধর্মাবলম্বীদের মতে, শিব লিঙ্গ (অঙ্গ) রুপে এখানে অবস্থান করে এবং সেখানে তিনি সদাজাগ্রত। হিন্দু ধর্মের অনুসারীদের মধ্যে এ ধারণা প্রবল রয়েছে যে, পুণ্য তিথি শিব-চর্তুদশীতে এই ধামে স্নান, শিব পূজা এবং ধর্মগ্রন্থ পাঠ ও শ্রবণ করলে জাগতিক পাপ মুছে গিয়ে পূণ্যের সঞ্চার হয়। তাই এই দিনে ভারত, মালদ্বীপ, নেপাল, ভূটান, শ্রীলঙ্কাসহ বাংলাদেশের বিভিন্নস্থান থেকে পুণ্যার্থীরা ছুটে আসেন সীতাকুণ্ড চন্দ্রনাথ ধামে।
তীর্থ যাত্রীরা মেলায় এসে কালি বাড়ী, শনি ঠাকুরের বাড়ী, সত্য নারায়ন ভবন, মোহন্তের আস্তানা বাড়ি, ব্যাসকুণ্ড, ভৈরব মন্দির, অক্ষয় বট বা বট বৃক্ষ, নারায়ন চত্র, মহাসশান, হনুমানজির মন্দির, সীতাকুণ্ড, ভবানি মন্দির স্বয়ম্ভুনাথের বাড়ী, গয়াক্ষেত্র, জগন্নাথ মন্দির, উনকোটি শিবের বাড়ী, বিরূপাক্ষ মন্দির, পাতাল পুরি, চন্দ্রনাথ মন্দির, জ্বালামুখী কালি বাড়ি, বাড়বকুণ্ড ও কুমারি কুণ্ড মঠ-মন্দির পরিদর্শন করবেন।
আজ থেকে সীতাকুন্ড বাড়বকুন্ড ছোটদারোগারহাট এলাকা জুড়ে বিভিন্ন স্থান থেকে আগত লোকদের ভিড় করতে দেখা গেছে। সীতাকুন্ড সদরের মুসলিম বাড়িগুলোতেও স্থান নিয়েছে মেলাতে আসা তীর্থ যাত্রীরা। পুলিশ প্রশাসন নিয়েছে বাড়তি নিরাপত্তা।
মূলত মেলা বৃহস্পতি,শুক্র,শনিবার হলেও বিকিকিনি চলবে প্রায় ১৪/১৫দিন। মেলা উপলক্ষে সার্কাস,পুতুল নাচ,বেরাটিস সু,যাত্রাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *