সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / সীতাকুন্ডে সীমা অক্সিজেন প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৬ ॥ আহত অর্ধশতাধিক

সীতাকুন্ডে সীমা অক্সিজেন প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৬ ॥ আহত অর্ধশতাধিক

সীতাকুন্ড টাইমস ডেস্ক : চট্টগ্রামের সীতাকুন্ডে কদম রসুল এলাকায় সীমা অক্সিজেন প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণে ৬ জনের নিহত হয়েছে। বিস্ফোরণের পর অগ্নিদগ্ধ হয়ে আহত হয়েছে অন্তত ৫০ জনের বেশি।আহত ও নিহতদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।গতকাল শনিবার বিকাল সাড়ে ৪টার দিকে সীতাকুন্ডের কদমরসুল এলাকায় সীমা অক্সিজেন প্ল্যান্ট নামে একটি প্রতিষ্ঠানে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর সীতাকুন্ড, কুমিরা ও চট্টগ্রাম থেকে ফায়ার স্টেশনের কয়েকটি গাড়ি ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানো ও উদ্ধার কাজ চালায়।

আমাদের স্থানীয় প্রতিনিধি জানান, বিস্ফোরণে আশপাশের অন্তত দুই বর্গকিলোমিটার এলাকা কেঁপে উঠে।

শনিবার বিকাল সাড়ে চারটার দিকে সীতাকুন্ড উপজেলার কদমরসুল এলাকায় ‘সীমা অক্সিজেন অক্সিকো লিমিটেড’ নামে একটি কারখানায় এ বিস্ফোরণের ঘটনা ঘটে। খবর পেয়ে কুমিরা ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ ও হতাহতদের উদ্ধারের চেষ্টা চালায়। এ পর্যন্ত ৬ জনের মৃত্যু নিশ্চিত করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজ চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ নুরুল আলম আশিক। তিনি জানান, ৫জন মারা গেছে। মৃত দেহ জরুরি বিভাগে আছে।আহতদের চমেক হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাদেরকে ক্যাজুলয়াটি ওয়ার্ডে ভর্তি করেন।নিহতদের দুইজন হলেন- শামসুল আলম (৫০) ও অজ্ঞাত পুরুষ (৪০)। নিহত বাকি ৩ জনের তথ্য এখনো জানা যায়নি।আহতদের কয়েকজন হলেন- মো. নূর হোসেন (৩০), মো. আরাফাত (২২), মোতালেব (৫২), ফেনসি (৩০), মো. জসিম উদ্দিন (৪৫), নারায়ণ (৬০), মো. ফোরকান দাদা (৩৫), শাহরিয়ার (২৬), মো. জাহিদ হাসান (২৬)।

সীতাকুন্ড ফায়ার সার্ভিসের দায়িত্বরত কর্মকর্তা মো. ফজলে রাব্বি বলেন, সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট। হতাহতদের উদ্ধারের চেষ্টা চলছে। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কুমিরা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার সুলতান মাহমুদ বলেন, বড় ধরনের বিস্ফোরণ হয়েছে। আমরা ঝুঁকির মধ্যে কাজ করছি।

এদিকে বিকট শব্দে এ বিস্ফোরণের ঘটনায় আশপাশের এলাকা কেঁপে ওঠে বলে স্থানীয়রা জানিয়েছেন।

বিস্ফোরণে কারও কারও দেহের বিভিন্ন অংশ উড়ে যায়। কয়েকজন নিহত হওয়ার খবর তারা শুনেছেন। বিস্ফোরণের পর কদমরসুল এলাকায় ঘন কালো ধোঁয়া ওপরের দিকে উঠতে দেখেন। তারা ধোঁয়া অনুসরণ করে কারখানা এলাকায় গিয়ে দেখেন বীভৎস অবস্থা। একের পর এক আহত শ্রমিকদের বের করে আনা হচ্ছে। তারা অন্তত ১২ জন শ্রমিককে বের করে নিয়ে যেতে দেখেছেন।

সীতাকুন্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমেদ বলেন, বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। পুলিশ উদ্ধারকাজে সহযোগিতা করছে।

সীতাকুন্ড উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদৎ হোসেন জানান, ফায়ার সার্ভিস, পুলিশ ও উপজেলা প্রশাসন দুর্ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা চালাচ্ছে। তদন্ত ৭ সদস্যের কমিটি : রাত ৯টায় সর্বশেষ সংবাদে জানা গেছে, এ পর্যন্ত ছয়জনের লাশ উদ্ধার হয়েছে বলে প্রশাসনের বিভিন্ন সূত্র নিশ্চিত করেছেন। সীতাকুন্ডে অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনায় উদ্ধারকাজে বিভিন্ন বাহিনীর সদস্যরা অংশ নিয়েছেন। উদ্ধারকাজে অংশ নিয়েছেন সেনাবাহিনী, ফায়ার সার্ভিস, র‌্যাব, শিল্প ও থানা পুলিশের সদস্যরা। এই ঘটনা তদন্তে সাত সদস্যের কমিটি করা হয়েছে। চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে কমিটির প্রধান করা হয়েছে। কমিটিকে সাত দিনের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে। এই বিষয়ে সীতাকুন্ড উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম গনমাধ্যমকে বলেন, দুর্ঘটনার কারণ তদন্তে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসক। কমিটি সাত দিনের মধ্যে তদন্ত রিপোর্ট দেওয়ার কথা বলেছে।এই ঘটনায় এখন পর্যন্ত ছয় জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে দগ্ধ ১৭ জনকে ভর্তি করা হয়েছে। এখনও উদ্ধারকাজ চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *