সংবাদ শিরোনাম
Home / ইউনিয়ন সংবাদ / “টেকসই উন্নয়নের পূর্ব শর্ত হচ্ছে গণমাধ্যমের স্বাধীনতা” -সীতাকুণ্ড অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশনের মুক্ত গণমাধ্যম দিবস পালিত

“টেকসই উন্নয়নের পূর্ব শর্ত হচ্ছে গণমাধ্যমের স্বাধীনতা” -সীতাকুণ্ড অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশনের মুক্ত গণমাধ্যম দিবস পালিত

DSC06280নিজস্ব প্রতিবেদক,৩ মে (সীতাকুণ্ড টাইমস)-
সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ণ, গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ এবং তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপনে আজ ৩রা মে ২০১৬ মঙ্গলবার ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হচ্ছে।
এ উপলক্ষ সীতাকুণ্ড অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশন আয়োজন করেছে এক আলোচনা সভার। আজ সন্ধ্যা সাড়ে ৭টায় এসোসিয়েশন কার্যালয়ে সহ সভাপতি কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্টিত হয়েছে।

এবছর এই দিবস পালনের প্রতিপাদ্য বিষয় “টেকসই উন্নয়নের পূর্ব শর্ত হচ্ছে গণমাধ্যমের স্বাধীনতা” । প্রতিপাদ্য বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন সীতাকুন্ড অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম বিএসসি,সাংবাদিক লিটন চৌধুরী,নাছির উদ্দিন অনিক,বিশিষ্ট সংগঠক ও সাংবাদিক ইমাম হোসেন স্বপন,সবুজ শর্মা শাকিল,ইব্রাহিম খলিল,এডভোকেট নাছির উদ্দিন,মাষ্টার জাফর সাদেক প্রমুখ।
সবায় বক্তারা বলেন এবছর বিশ্বে ১১৩জন সাংবাদিক নিহত হয়েছে,নির্যাতিত হয়েছে প্রায় ৫৫৭ জন।
১৯৯৩ সাল থেকে প্রতিবছর ৩ মে এই দিবসটি পালিত হয়ে আসছে। ১৯৯১ সালে নামিবিয়ার উইন্ডহ অঞ্চলে অনুষ্ঠিত ডিক্লারেশন অন প্রমোটিং ইন্ডিপেন্ডেন্ট এন্ড প্লুরালিস্টিক মিডিয়া’ শীর্ষক সেমিনার অনুষ্টিত হয়। তার উপর ভিত্তি করে ইউনেস্কোর ১৯৯১ সালের সাধারণ সম্মেলনের সুপারিশের ভিত্তিতে বিশ্বব্যাপী স্বাধীন, অবাধ ও বহুমাত্রিক শক্তিশালী গণমাধ্যম প্রতিষ্টার উপর জোর দেওয়া হয়। তার উপর ভিত্তি করে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক ১৯৯৩ সালের ডিসেম্বরে এ দিবসটি প্রতিষ্ঠিত হয়।
আধুনিক তথ্য প্রযুক্তির চরম উৎকর্ষের এ সময়ও দেখা যায়- বিশ্বের প্রায় ৭৭টি দেশে এখনও স্বাধীনভাবে মত প্রকাশের ও সংবাদ মাধ্যমের স্বাধীনতায় বাঁধ সাধা হচ্ছে (এমন্যাস্টি ইন্টারন্যাশনালের মানবাধিকার প্রতিবেদন)।
বক্তারা আরও বলেন সীতাকুণ্ডে সাংবাদিকরা দফায় হামলা মামলার স্বিকার হয়েছে। সাংবাদিকরা ঐক্যবদ্ধ কাজ করলে সাংবাদিক নির্যাতন অনেকটা কমে আসবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *