সংবাদ শিরোনাম
Home / বিশ্ব সংবাদ / পুতিনের উষ্ণ আলিঙ্গনে আসাদ
Russia's President Vladimir Putin (L) embraces his Syrian counterpart Bashar al-Assad during a meeting in Sochi on November 20, 2017. / AFP PHOTO / SPUTNIK / Mikhail KLIMENTYEV (Photo credit should read MIKHAIL KLIMENTYEV/AFP/Getty Images)

পুতিনের উষ্ণ আলিঙ্গনে আসাদ

সিরিয়ায় শান্তি ফেরানোর লক্ষ্যে বিশ্বনেতাদের বৈঠকের আগেই সোমবার সোচিতে সাক্ষাত হলো যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। তবে বুধবারের বৈঠকে তাদের সঙ্গে থাকবেন তুরস্ক এবং ইরানের প্রেসিডেন্টও।

ক্রেমলিন সূত্রে জানা গেছে, কৃষ্ণ সাগরের তীরে এক রিসোর্টে আসাদ-পুতিন সাক্ষাৎ হয়। কাজের সূত্রে আসাদ মস্কো সফরে এসেছেন। তার ফাঁকে তাদের দেখা হয়। সন্ত্রাস রোখার জন্য আসাদের প্রচুর প্রশংসা করেন পুতিন। রুশ প্রেসিডেন্ট বলেন, ‘আমার বিশ্বাস, সন্ত্রাস কিছুতেই সিরিয়ায় জয়ী হবে না।’ আসাদের বিবৃতি অনুবাদ করে ক্রেমলিন জানিয়েছে, ‘রাজনৈতিক প্রক্রিয়া এগিয়ে নিয়ে যেতে চাই আমরা। পিছনে তাকাতে চাই না। রাজনৈতিক নিষ্পত্তির উদ্দেশে যারা আমাদের কাছে আসতে চান, তাদের সঙ্গে কথা বলতে আমরা প্রস্তুত।’

এই সূত্রে পুতিন জানান, আসাদের সঙ্গে আলোচনা নিয়ে অন্য বিশ্বনেতাদের সঙ্গে কথা হবে তার। সে তালিকায় আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। মঙ্গলবারই ফোনে কথা হতে পারে তাদের। সিরিয়ায় শান্তি ফেরানোর কথা মাথায় রেখে সোচিতে পুতিনের ডাকে বৈঠক করবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ২৮ নভেম্বর একই বিষয়ে জেনেভায় জাতিসংঘের উদ্যোগে বৈঠক রয়েছে। ওয়াশিংটন পোস্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *