সংবাদ শিরোনাম
Home / প্রথম পাতা / সীতাকুণ্ডে তালপাতা দিয়ে হস্ত শিল্প তৈরীর কর্মশালা উদ্বোধন করলেন ইউএনও

সীতাকুণ্ডে তালপাতা দিয়ে হস্ত শিল্প তৈরীর কর্মশালা উদ্বোধন করলেন ইউএনও

হাকিম মোল্লা, সীতাকুণ্ড টাইমস ঃ
পরিবেশের ক্ষতিকর পিভিসি প্লাস্টিকের ব্যানারের বিকল্প এই ব্যানার টাঙিয়ে সবাইকে অবাক করে দিয়েছে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর একঝাঁক মেধাবী শিক্ষার্থী।
শুক্রবার ১৯ এপ্রিল বীর মুক্তিযোদ্ধা এ.কে.এম মফিজুর রহমান, ইপসা এইচআরডিসি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তাল পাতা দিয়ে হস্ত শিল্প তৈরীর কর্শশালা উদ্বোধন করেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কে.এম রফিকুল ইসলাম।

ইপসা এইচআরডিসি ক্যাম্পাসে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন প্রফেসর পলরাজ মোসাই সেলভাকুমার।
প্রজেক্ট ম্যানেজার নুজাবা তাসান্নুম ও হাকিম মোল্লার সঞ্চালনায় ওয়ার্কসপ উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সীতাকুণ্ড যুব উন্নয়ন অফিসার মোঃ শাহ আলম, সীতাকুণ্ড উপকূলীয় রেঞ্চ কর্মককর্তা মোঃ কামাল হোসেন, পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি মেঃ তারেক, ইপসা এরিয়া ম্যানেজার তোফায়েল হোসেন।
কর্মশালায় উপকূলীয় এলাকায় ২৫ যুব নারীদের প্রথম পর্বে তালপাতা দিয়ে বিভিন্ন হস্তশিল্প তৈরি শেখানো হয়। দ্বিতীয় পর্বে নার্সারীতে তাল জাতীয় বীজ থেকে চারা উৎপাদনের প্রশিক্ষণ দেওয়া হয়। এতে এশিয়ান ইউনিভার্সির শিক্ষার্থী ফাহমিদা, আফরা, আদিলা,আয়শা প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কে.এম রফিকুল ইসলাম বলেন আমার দেখা এটি ভিন্নমাত্রার একটি অনুষ্ঠান। সৃজনশীর এমন অনুষ্ঠান আমাকে মুগ্ধ করেছে। তালপাতার বিভিন্ন আকর্ষণীয় জিনিসপত্র তৈরির এ কর্মশালা খূবই জরুরি। পহেলা বৈশাখে এর অভাব আমরা টের পেয়েছি।
যেকোন অনুষ্ঠানে পরিবেশের ক্ষতিকর প্লাস্টিকের ব্যানারে চকচক করে অতিথিদের নাম। এটি শোভা পায় বটে কিন্তু সারাজীবনের জন্য পরিবেশকে হুমকীর মুখে ফেলে।কিন্তু আমরা ঘণ্টা দুয়েকের অনুষ্ঠানের জন্য এই ব্যানারের বিকল্প চিন্তা করিনা সেখানে তালপাতার ব্যানার করে পরিবর্তন দেখিয়েছে ইপসা গ্রিন বেঙ্গল প্রজেক্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *