সংবাদ শিরোনাম
Home / উপজেলা সংবাদ / সিবিএ নির্বাচনকে কেন্দ্র করে উত্তপ্ত বাড়বকুন্ড প্রগতি ইন্ড্রাষ্ট্রিজ

সিবিএ নির্বাচনকে কেন্দ্র করে উত্তপ্ত বাড়বকুন্ড প্রগতি ইন্ড্রাষ্ট্রিজ

মোঃ জাহেদ,২৬জুন(সীতাকুন্ড টাইমস ডটকম)ঃ
সরকারী বিধি মোতাবেক চাকুরী যাওয়ার পরও প্রতিষ্ঠানে স্বপদে বহাল থেকে সিবিএ নির্বাচন করার চেষ্টাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে সীতাকু-ের একমাত্র গাড়ি তৈরীর রাষ্ট্রীয় প্রতিষ্টান প্রগতি ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের শ্রমিকরা। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৭ টায় চাকুরী থেকে অবসর নেওয়া বর্তমান সিবিএ সভাপতির প্রতিষ্ঠানে প্রবেশকে কেন্দ্র করে সিবিএ উভয় পক্ষের শ্রমিকদের মধ্যে চরম অসন্তোষের সৃষ্টি হয়েছে। এসময় বর্তমান সিবিএ বিরোধী পক্ষের শ্রমিকরা কাজ বন্ধ করে চাকুরী থেকে অবসরে যাওয়া সিবিএ নেতার প্রতিষ্ঠান থেকে অপসারনের দাবীতে কারখানার ভেতরে বিক্ষোভ মিছিল করে।

প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, প্রগতি ইন্ডাষ্ট্রিজ লিমিটেডে শ্রমিক কর্মচারী ইউনিয়নের ( রেজি.ন-২১৮১) বর্তমান সভাপতি জয়নাল আবেদীন সুজা সরকারী বিধি মোতাবেক চলতি মাসের ২৫ তারিখ চাকুরী থেকে অবসর গ্রহন করেন। কিন্তু অবসর গ্রহনের পর ও স্বপদে বহাল থেকে প্রতিষ্ঠানে চলমান সিবিএ নির্বাচনে শ্রমিক কর্মচারী লীগের (৬৫১) বিপক্ষে নির্বাচনে অংশগ্রহনে উভয় পক্ষের মধ্যে দ্বন্দের সৃষ্টি হয়। অবসরে যাওয়া এ নেতা বৃহস্পতিবার সকালে নির্বাচন প্রচারনা চালাতে নিয়ম বহিভূতভাবে প্রতিষ্ঠানে প্রবেশ করলে সিবিএ বিরোধী পক্ষের শ্রমিকরা কারখানার কাজ বন্ধ করে প্রতিষ্ঠানের ভেতরে বিক্ষোভ মিছিল আরম্ভ¢ করে। এসময় শ্রমিকরা প্রতিষ্ঠান থেকে অবসরে যাওয়া এ সিবিএ নেতার অপসারন দাবি করে স্লোগান দেয়। অপরদিকে বিরোধী পক্ষের এ দাবীকে অযৌক্তিক মনে করে বর্তমান সিবিএ নেতার পক্ষে অবস্থান নেয় তার স্বপক্ষের শ্রমিকরা। এতে উভয় পক্ষের শ্রমিকরা প্রতিষ্ঠানের ভেতরে অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসুচি পালন করে। এদিকে প্রতিষ্ঠানে চলমান সিবিএ নির্বাচনকে কেন্দ্র করে সৃষ্টি হওয়া এ সংঘর্ষ এড়াতে প্রশাসন ও প্রতিষ্ঠানের উধ্বঃতন কতৃপক্ষের সম্বনয়ে দুপুরে কারখানার ভেতরে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে প্রতিষ্ঠান থেকে প্রশাসনের সহযোগিতায় সিবিএ সভাপতি জয়নাল আবেদীনকে বের করে আনা হলে পরিস্থিতি স্বাভাবিক হয়।
এ বিষয়ে প্রতিষ্ঠানের সিবিএ বর্তমান সভাপতি জয়নাল আবেদীন সুজা বলেন,‘সরকারী বিধি অনুযায়ী চাকুরি থেকে অবসর গ্রহন করলেও ২০১৩ সালের সংসদীয় পার্লামেন্টে পাশ হওয়া শ্রম আইনের বিধান মোতাবেক নির্বাচন করার বৈধতা রয়েছে। কিন্তু বিরোধী পক্ষ পরাজয়ের ভয়ে তার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে বলে তিনি জানান।’
অপরদিকে প্রগতির উৎপাদন মহাব্যবস্থাপক আবুল খায়ের সদ্দার বলেন,‘চাকুরী থেকে অবসরে যাওয়া সিবিএ সভাপতির প্রতিষ্ঠানে প্রবেশ কেন্দ্র করে বিরোধী পক্ষের শ্রমিকরা বিক্ষোভ মিছিল করে। এসময় প্রতিষ্ঠানের শান্তি-শৃঙ্খলা বজায় রাখার সাত্ত্বে বিষয়টি তাৎক্ষনিক প্রসাশনকে অবহিত করি।বেলা ৩টায় প্রশাসন ও প্রতিষ্ঠান কতৃপক্ষের রুদ্ধদ্বার বৈঠকের পর বিষয়টি মিমাংসা হয় । নির্বাচন চলাকালে প্রতিষ্ঠানে প্রবেশ নিষেধের সিদ্ধান্ত নেওয়া হলেও প্রতিষ্ঠানের বাইরে থেকে তিনি নির্বাচন কার্যক্রম চালিয়ে যেতে পারবেন বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *