সংবাদ শিরোনাম
Home / বিশ্ব সংবাদ / জাপান পদ্মা সেতুতে কোনো অর্থ দেবে না : রাষ্ট্রদূত

জাপান পদ্মা সেতুতে কোনো অর্থ দেবে না : রাষ্ট্রদূত

32282_PPPPPP২৩ এপ্রিল,(সীতাকুন্ড টাইমস ডটকম)- পদ্মা সেতুতে কোনো ধরনের অর্থ সহায়তা দেবে না জাপান। দেশটির রাষ্ট্রদূত শিরো সাদোশিমা শনিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানিয়েছেন।

রাষ্ট্র্রদূত সাদোশিমা বলেন, এটি একটি শৃঙ্খলার মধ্যে আবর্তমান, বিশ্বব্যাংক এখানে প্রধান ভূমিকা পালন করে। তাই বিশ্বব্যাংক ফিরে যাওয়ায় জাপানেরও বিষয়টি পুনর্বিবেচনার কোনো সুযোগ নেই।

এ সময় তিনি ২০২১ সাল নাগাদ সরকারের ভিশন রয়েছে তা অবাস্তব উল্লেখ করে বলেন, প্রকৃত উন্নয়ন এত কম সময়ে সম্ভব নয়। সেজন্য আরো দীর্ঘমেয়াদী এবং দূরদৃষ্টি সম্পন্ন পরিকল্পনা গ্রহণ করতে হবে।

শনিবার জাতীয় প্রেস ক্লাবে ডিপ্লোমেটিক করসপন্ডেন্ট এসোসিয়েশন বাংলাদেশ (ডিক্যাব) এর সঙ্গে আলোচনায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, চলমান রাজনৈতিক সহিংসতার কারণে জাপানি বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নিচ্ছে। তিনি জানান, বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী দেশ হিসেবে জাপান বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে থাকে। এছাড়া সেদেশের বিভিন্ন বেসরকারি কোম্পানিও বিপুল পরিমাণে অর্থ বিনিয়োগ করে আসছে। তবে দেশের সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতায় সেসব বেসরকারি কোম্পানিগুলো তাদের বিনিয়োগ গুটিয়ে নিতে শুরু করেছে। যা বাংলাদেশের অর্থনীতির জন্য শুভ সংবাদ নয়।

তিনি বলেন, গত কিছুদিন থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ব্যাপক সহিংসতা, বোমাবাজি ও প্রাণহানীর ঘটনা ঘটেছে।  যা জাপানি বিনিয়োগকারীদের এদেশ থেকে পালাতে বাধ্য করছে। এ সময় মিতশুবিশি, সনি, ক্যাননসহ কয়েকটি কোম্পানির নাম উল্লেখ করে তিনি বলেন, এসব কোম্পানিগুলো তাদের বিনিয়োগ নিয়ে নিরাশার মধ্যে রয়েছে। তবে তিনি মনে করেন, এ অবস্থা থেকে উত্তোরণ হওয়া উচিৎ।

বর্তমান পরিস্থিতিতে দেশের প্রধান দু’দলের মধ্যে রাজনৈতিক সংলাপে জাপান কোনো উদ্যোগ নিবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, জাপান কখনোই কোনো দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে কথা বলে না। তবে বর্তমান পরিস্থিতিকে ক্রান্তিকাল উল্লেখ করে তিনি বলেন, এ ক্ষেত্রে জাপান তাদের রীতির ব্যত্যয় ঘটিয়ে বলতে চায় যে, সংলাপ বা সমঝোতা অবশ্যই হওয়া উচিৎ।

দেশের বিশাল জনগোষ্ঠীকে ভালো এবং মন্দ দুই ভাবেই দেখেন বলে তিনি জানান।

তিনি বলেন, বাংলাদেশ যদি তাদের এই জনগোষ্ঠীকে জনশক্তিতে রুপান্তর করতে পারে তাহলে তা বাংলাদেশের জন্য অপার সম্ভাবনা বয়ে আনবে। এ সময় তিনি বাংলাদেশের কৃষি ক্ষেত্রে যুগপোযোগী পরিকল্পনা গ্রহণের ওপর গুরুত্বরোপ করেন।

হেফাজতে ইসলাম ও শাহাবাগ প্রসঙ্গে তিনি বলেন, তিনি মুসলমান নন। তাই হেফাজতের ১৩ দফা বিষয়ে তার কোনো  ধারণা নেই। এছাড়া শাহবাগের গণজাগরণের বিষয়ে তিনি বলেন, এটা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। এ ব্যাপারে তার কোনো মন্তব্য নেই।

অনুষ্ঠানে ডিক্যাবের সভাপতি ও দৈনিক নয়া দিগন্তের কূটনৈতিক প্রতিবেদক ইমরান আলম, সাধারণ সম্পাদক দৈনিক আমার দেশের কূটনৈতিক প্রতিবেদক বশির আহম্মেদ সহ বিভিন্ন গণমাধ্যমের কূটনৈতিক প্রতিবেদকরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *