সংবাদ শিরোনাম
Home / জাতীয় / প্রথম নারী স্পিকার হতে পারেন শিরিন শারমিন

প্রথম নারী স্পিকার হতে পারেন শিরিন শারমিন

নিজস্ব প্রতিবেদক
২৩ এপ্রিল (সীতাকুন্ড টাইমস ডটকম)
ঢাকা: স্পিকার নির্বাচনে আলোচনার শীর্ষে রয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ড. শিরিন শারমিন চৌধুরী।প্রধানমন্ত্রী শেখ হাসিনার তার প্রতি আলাদা আগ্রহ রয়েছে। জাতীয় সংসদ সচিবালয় ও আওয়ামী লীগের জ্যেষ্ঠ সংসদ সদস্যদের সূত্রে এ তথ্য জানা যায়। নির্বাচিত হলে শিরিন শারমিনই হবেন দেশের প্রথম নারী স্পিকার।
স্পিকার পদে ডেপুটি স্পিকার শওকত আলী, সংসদ সদস্য আবদুল মতিন খসরু, ফজলে রাব্বি মিয়া ও খান টিপু সুলতানের নাম বারবার শোনা গেলেও সংসদ নেতা ও প্রধানমন্ত্রীর আগ্রহে শিরিন শারমিনের পাল্লা ভারি।
আওয়ামী লীগের দলীয় সূত্র জানায়, মন্ত্রিসভায় একাধিক নারীকে স্থান দেয়ার পর আবারো দেশ বিদেশে প্রশংসা কুড়ানোর চিন্তা থেকেই স্পিকার পদে একজন নারীকে নির্বাচিত করতে পারেন প্রধানমন্ত্রী।
দেশের ১৯তম রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মৃত্যুর পর স্পিকার আবদুল হামিদ অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বগ্রহণ করেন। এরপর থেকে স্পিকারের পদটি খালি রয়েছে। এ সময় ডেপুটি স্পিকার শওকত আলী ভারপ্রাপ্ত স্পিকার হিসেবে দায়িত্ব পালন করছেন।
সংসদ সচিবালয় সূত্র জানায়, স্পিকার পদে শিরিন শারমিন চৌধুরী কোনো আলোচনায় না থাকলেও মিডিয়ায় বারবার তার নাম আসায় প্রধানমন্ত্রী তার বিষয়ে আগ্রহী হয়ে ওঠেন।
আওয়ামী লীগ সূত্রে জানা যায়, স্পিকার পদে এখনো কারো নাম চূড়ান্ত করা না হলেও আওয়ামী লীগের উচ্চ পর্যায় থেকে শিরিন শারমিনের বিষয়ে এ পদ নিয়ে বিশদ আলোচনা হয়েছে। একই সঙ্গে তাকে মানসিকভাবে প্রস্তুতি নেয়ার জন্যও দলের পক্ষ থেকে বলা হয়েছে।
দলীয় সূত্র জানায়, সংরবিক্ষত নারী আসন থেকে নির্বাচিত শিরিন শারমিন চৌধুরীকে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হলে অত্যন্ত দক্ষতার সঙ্গে তিনি তা পালন করেন। বর্তমান সরকারের যে কয়জন মন্ত্রীর প্রতি প্রধানমন্ত্রী সবচেয়ে বেশি সন্তুষ্ট শিরিন শারমিন তাদের একজন। দক্ষতার সঙ্গে দায়িত্বপালন ও সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণের যোগ্যতার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিরিন শারমিনকে পছন্দ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *