সংবাদ শিরোনাম
Home / জাতীয় / জামায়াতের নিবন্ধন অবৈধ

জামায়াতের নিবন্ধন অবৈধ

সীতাকুন্ড টাইমস ডেস্ক :: ১ আগষ্ট,
জামায়াতকে দেওয়া নির্বাচন কমিশনের (ইসি) দেওয়া নিবন্ধন অবৈধ বলে রায় দিয়ে নির্বাচন কমিশনকে নিবন্ধন বাতিলের আদেশ দিয়েছেন হাইকোর্ট।

একটি রিট আবেদনের ভিত্তিতে হাইকোর্টের জারি করা রুলের চূড়ান্ত রায়ে বৃহস্পতিবার এ আদেশ দেন বিচারপতি এম মোয়াজ্জাম হোসেন, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি কাজী রেজা-উল-হকের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বৃহত্তর (লার্জার) বেঞ্চ।

এদিকে এ রায় উপলক্ষে যেকোনো ধরণের সহিংসতা মোকাবিলায় সতর্ক আছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

গত ৭ মার্চ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল সংক্রান্ত রিটটি শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায় অন্তর্ভুক্ত করা হয়। শুনানি শেষে বিচারপতি এম মোয়াজ্জাম হোসেন, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি কাজী রেজা-উল হকের বেঞ্চ গত ১২ জুন রিটটি রায়ের জন্য ‘অপেক্ষমাণ’ রাখেন।

রাজনৈতিক দল হিসেবে জামায়াতের নিবন্ধনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন বাংলাদেশ তরিকত ফেডারেশনের সেক্রেটারি জেনারেল সৈয়দ রেজাউল হক চাঁদপুরী, জাকের পার্টির মহাসচিব মুন্সি আবদুল লতিফ, সম্মিলিত ইসলামী জোটের প্রেসিডেন্ট জিয়াউল হাসানসহ ২৫ জন।

জামায়াতের গঠনতন্ত্র সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক উল্লেখ করে দলটি নিবন্ধনের অযোগ্য বলে রিটে দাবি করা হয়। এতে বলা হয়, জামায়াত নীতিগতভাবে জনগণকে সকল ক্ষমতার উৎস বলে মনে করে না। একইসঙ্গে আইন প্রণয়নে জনপ্রতিনিধিদের নিরঙ্কুশ ক্ষমতাকেও স্বীকার করে না।

রিটের শুনানি শেষে ২০০৯ সালের ২৭ জানুয়ারি হাইকোর্ট একটি রাজনৈতিক দল হিসাবে নির্বাচন কমিশনে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত এবং গণপ্রতিনিধিত্ব আদেশের লঙ্ঘন ঘোষণা করা হবে না মর্মে রুল জারি করেন। বিচারপতি এমবিএম খায়রুল হক ও বিচারপতি মো. আবদুল হাইয়ের হাইকোর্ট বেঞ্চ ওই রুল জারি করেছিল। গঠনতন্ত্র নিয়ে বিতর্কের পরিপ্রেক্ষিতে এরই মধ্যে জামায়াত কয়েক দফায় গঠনতন্ত্রে পরিবর্তন এনেছে বলে জানা গেছে । সূত্রে-সিটিজি টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *