সংবাদ শিরোনাম
Home / জাতীয় / দুর্বল হতে পারে ‘মহাসেন’

দুর্বল হতে পারে ‘মহাসেন’

১৪ মে (সীতাকুন্ড টাইমস ডটকম)-mahasen

কক্সবাজারে মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে মাঝারি ধরনের বৃষ্টি শুরু হয়েছে। এ বৃষ্টির সঙ্গে ঝড়ো কিংবা দমকা হাওয়াও নেই। একাধারে এমন বৃষ্টি হলে ঘুর্ণিঝড়টি ক্রমশ দুর্বল হয়ে যেতে পারে।

কক্সবাজার আবহাওয়া অফিস সূত্র জানায়, এ বৃষ্টি ঘূর্ণিঝড় মহাসেনকে প্রভাবিত করতে পারে। এভাবে বৃষ্টি হলে দুর্বল হয়ে যেতে পারে ঘূর্ণিঝড়টি। ‘মহাসেন’এর প্রভাবে ইতোমধ্যে ভারতের উড়িষ্যা উপকূলে বৃষ্টি ও ঝড়োহাওয়া শুরু হয়েছে।

দক্ষিণ-পূর্ব ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মহাসেন’ সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

এটি মঙ্গলবার সকাল ছয়টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিম, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিম এবং মংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল (১২.৭০ উত্তর অক্ষাংশ এবং ৮৬.২০ পূর্ব দ্রাঘিমাংশ)।

এটি আরও ঘনীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে।

দুর্বল না হলে ঘূর্ণিঝড় মহাসেন বুধবার বাংলাদেশ ও মিয়ানমারের উপকূল দিয়ে বয়ে যেতে পারে। তবে বুধবার কখন এটি আঘাত হানবে, এ সম্পর্কে কিছু জানা যায়নি।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুব উত্তাল রয়েছে।

বায়ুচাপের তারতম্যের আধিক্যের কারণে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দর এবং কক্সবাজারকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *