সংবাদ শিরোনাম
Home / উপজেলা সংবাদ / আনোয়ারা জুট মিল চালুর দাবীতে সংবাদ সম্মেলনে মিল চালু ও পাওনা পরিশোধের দাবী ঃ ২০ এপ্রিল ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেলপথ অবরোধের ঘোষনা

আনোয়ারা জুট মিল চালুর দাবীতে সংবাদ সম্মেলনে মিল চালু ও পাওনা পরিশোধের দাবী ঃ ২০ এপ্রিল ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেলপথ অবরোধের ঘোষনা

Sitakund jutmills sommlenon pic-allনিজস্ব প্রতিবেদক,১০এপ্রিল(সীতাকুন্ড টাইমস ডটকম)-
সীতাকুন্ডের বাড়বকুন্ডস্থ আনোয়ারা জুট মিল অবিলম্বে চালু ও পাওনা পরিশোধের দাবী জানিয়ে শ্রমিকরা সীতাকুন্ড প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে। সম্মেলনে নেতৃবৃন্দ অবিলম্বে মিল চালুর দাবী জানান অন্যাথায় কঠোর কর্মসূচী নিবে বলে মিল কর্তৃপক্ষকে হুসিয়ার করে দেন। সাথে সাথে প্রাথমিক কর্মসূচীর মধ্যে আগামী ২০ এপ্রিল ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেলপথ সকাল ১০টায় একঘন্টা অবরোধ কর্মসূচী পালন করবে জানান। একই দিনে প্রশাসনের বিভিন্ন দপ্তরে মিল চালুর দাবীতে স্মারকলিপি প্রদান করা হয়।
সম্মেলনে নেতৃবৃন্দরা বলেন, ব্যক্তি মালিকানাধীন পাটকল পরিচালন/ বিধি বিধান মোতাবেক বিগত সরকার থেকে হস্তন্তর হওয়ার পর দির্ঘদিন আনোয়ারা জুট মিলস মালিক কতৃক পরিচালিত হয়ে আসছিল সুষ্ঠভাবে। বিগত ৮/১০বছর পূর্ব থেকে মিলঃ মালিক মিলটি নো-ওয়ার্ক-নো-পে পদ্যতিতে ঠিকাদারের নিকট ভাড়ায় পরিচালিত হয়ে আসছে। গত ১২/১০/০১৩ইং তারিখে ঠিকাদার মিলটি ২৬/১০/০১৩ইং পর্যন্ত ঈদুল আযাহার ঈদের বন্ধ দেন। ২৭তারিখে শ্রমিকরা কাজে যোগদান করতে এসে দেখে ঠিকাদার অনিদিষ্ট কালের জন্য বন্ধের নোটিশ লাগিয়ে দেন।
এরপর থেকে এযাবৎ মিলটি বন্ধ থাকায় মিলে কর্মরত হাজার হাজার শ্রমিক মানবত জীবন-যাপন করছে।
সংবাদ সম্মেলনে শ্রমিক নেতৃ বৃন্দের দাবী মিলটি শুরু থেকে এপর্যন্ত শ্রমিকদের আইন গত পাওনাধী পরিশোধ না করে মালিক পক্ষ বিভিন্ন তাল বাহান করে আসছে। শ্রমিকদের পাওনা কথাটি পিএফ গ্যাচ্যুটি বকেয়া বেতনসহ আইন গত পাওনা না দেওয়ার জন্য এসব তাল বাহানা মালিক পক্ষ। নেতৃবৃন্দুরা বলেন শ্রমিক কর্মচারী, কর্মকর্তাদের পাওনা বাবদ আনুমানিক ৫কোটি টাকার অধিক শ্রমিকের বেতন থেকে কর্তনকৃত পিএফ গত ১৯৮৬সাল সনে পিক্সডিপোজিট ভেঙ্গে মালিকের মনোনিত কমিটির মাধ্যমে ১কোটি ৬০লক্ষ টাকা মালিক লোন নিলেও এযাবৎ পিএফ ফান্ডে জমা দেয়নি। কিন্তু মিলের অনেক শ্রমিক বৃদ্ধ হয়ে অসুস্থ অসুখে ভোগে মানবত জীবন-যাপন করছে এবং অনেকে মৃত্যু বরণ করেছেন। এরপরও মালিক তাদের পাওনাধী পরিশোধ না করে আত্মসাতের পায়চারা চালাচ্ছে। নেতৃবৃন্দুরা বলেন এঅবস্থা বর্তমানে মিলটি চালু করে শ্রমিক কর্মচারীদের বেকারত দূর করার মাধ্যমে পরিবার পরিজনকে বাঁচানোর দাবী জানান। মিলঃ মালিক কোনটায় যদি তড়িৎ সিদ্ধান্ত না দেয় তাহলে আগামী ২০শে এপ্রিল ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেল পথ সকাল ১০ টায় অবরোধ ও বিক্ষোভ মিছিল পালন করা হবে। এসময় লিখিত বক্তব্য পাঠ করেন বাড়বকু- ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছাদাকাত উল্লাহ মিয়াজী, মিলের সমস্যা সম্পর্কে সাংবাদিকদেরকে অবহিত করেন শ্রমিক নেতা শাহ আলম ও নিজাম উদ্দিন। সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন, সীতাকু- উপজেলা শ্রমিকলীগের সভাপতি নুর মোহাম্মদ, সাধারণ সম্পাদক শামছুল আলম, আওয়ামীলীগ নেতা আরঙ্গজেব সাবু, শ্রমিকনেতা মোঃ আনোয়ার, মোঃ নুরনবী, ফয়েজ আহম্মদসহ অর্ধশতাধিক শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *