সংবাদ শিরোনাম
Home / উপজেলা সংবাদ / প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ২৩ নভেম্বর শুরু

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ২৩ নভেম্বর শুরু

নিজস্ব প্রতিবেদক, ০৪ আগস্ট ২০১৪ (সীতাকুন্ড টাইমস) :: প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা আগামী ২৩ নভেম্বর শুরু হবে। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। রবিবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয়ে অনুষ্ঠিত প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৪-এর জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এই তারিখ নির্ধারণ করা হয়।

জানা যায়, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এই পরীক্ষা হবে। পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৬০ টাকা।

২০১৩ সালে ২০ নভেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৯ লাখ ৫০ হাজার ১৯৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এবার প্রাথমিক সমাপনীতে সম্ভাব্য পরীক্ষার্থীর সংখ্যা ২৭ লাখ ৯৯ হাজার ৬১৩ জন এবং ইবতেদায়ীতে ৩ লাখ ১১ হাজার ২৬৫ জন।

আগামী ২৮ ডিসেম্বর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ২০ জানুয়ারি সনদপত্র দেয়া হবে।

প্রতিবন্ধী শিক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। এবার এক উপজেলার উত্তরপত্র অন্য উপজেলায় পাঠিয়ে মূল্যায়ন করা হবে। প্রশ্নপত্রের প্যাকেট সিলগালা না করে এবার সিকিউরিটি টেপ ব্যবহার করা হবে বলে জানা গেছে।

সভায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মুস্তাফিজুর রহমান ফিজার, সচিব কাজী আখতার হোসেন, প্রাথমিক শিক্ষা অধিফতরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রাথমিক সমাপনী পরীক্ষার সময়সূচি :
২৩ নভেম্বর ইংরেজি,
২৪ নভেম্বর বাংলা,
২৫ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়,
২৬ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান,
২৭ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং
৩০ নভেম্বর গণিত।

ইবতেদায়ী সমাপনী পরীক্ষার সময়সূচি :
২৩ নভেম্বর ইংরেজি,
২৪ নভেম্বর বাংলা,
২৫ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান,
২৬ নভেম্বর আরবি,
২৭ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্‌ এবং
৩০ নভেম্বর গণিত।
Print Friendly

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *