সংবাদ শিরোনাম
Home / ইউনিয়ন সংবাদ / কুমিরায় তুলার গুদামের আগুন নিয়ন্ত্রণ ২৪ ঘন্টা পর

কুমিরায় তুলার গুদামের আগুন নিয়ন্ত্রণ ২৪ ঘন্টা পর

ইকবাল হোসেন
সীতাকুণ্ড টাইমস ঃ

ফায়ার সার্ভিস, সেনা, নৌ ও বিমানবাহিনীর মোট ১৮ ইউনিটের সম্মিলিত চেষ্টায় প্রায় ২৪ ঘণ্টা পর সীতাকুণ্ডের কুমিরার ইউনিটেক্সের তুলার গুদামের আগুন নিয়ন্ত্রণে আসে। তবে গুদামের ভেতরে কোথাও কোথাও এখনো ধোঁয়া দেখা যাওয়ায় ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট ঘটনাস্থলে কাজ করছে।

আজ রোববার সকাল ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে বলে ফায়ার সার্ভিসের বরাতে সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম জানান।

এর আগে গতকাল শনিবার সকালে এ গুদামে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের পাশাপাশি বিজিবি ও সেনাবাহিনীর বিশেষ উদ্ধারকারী দল আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে।

ফায়ার সার্ভিস জানায়, আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিস সদস্যরা এখন শেষ পর্যায়ে তল্লাশি চালিয়ে দেখছেন কোথাও আগুন রয়েছে কিনা। গুদামের নিজস্ব অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকা এবং পর্যাপ্ত পানি সরবরাহের উৎস না থাকায় আগুন নেভানোয় সময় লেগেছে।

এদিকে, প্রায় ২৪ ঘণ্টার আগুনের লেলিহান তাণ্ডবে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে সীতাকুণ্ডের ইউনিটেক্স তুলার পুরো গুদাম। ভেঙে পড়েছে দুই একরের বিশাল এ গুদামের অবকাঠামো।

আগুন নিয়ন্ত্রণে আসার পর সকাল থেকে পুড়ে যাওয়া স্তূপে তুলার বেল্টে পানি ছিটাচ্ছে ফায়ার সার্ভিস । বিশাল এ গুদামের কোথাও যেন আগুনের অবশিষ্ট না থাকে, তা নিশ্চিতে কাজ চলছে কয়েক ঘণ্টা ধরে। গুদামের আশপাশে বেশ কয়েকটি কনটেইনার ডিপো থাকায় ডাম্পিংয়ের কাজ সাবধানে করা হয় বলে জানায় ফায়ার সার্ভিস।

পানি উৎস না থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ হতে হয়।
তুলার গোডাউনের আগুন নিয়ন্ত্রণে যোগ দিয়েছে সেনাবাহিনী
চট্টগ্রাম ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আবদুল মালেক জানান, গুদামের নিজস্ব কোনো অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকা এবং পর্যাপ্ত পানি সরবরাহের উৎস না থাকায় আগুন নেভানোয় সময় লেগেছে।

ভয়াবহ এ আগুনে গুদামে মজুত থাকা ২ হাজার ৭০০ টন তুলার সবই পুড়ে গেছে। এরই মধ্যে জেলা প্রশাসন থেকে ১০ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে এবং পাঁচ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে।
সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম বলেন, আগুন নিয়ন্ত্রণে, কিন্তু কোথাও কোথাও এখনো আগুনের স্ফুলিঙ্গ দেখা যাচ্ছে। পানি সংকটের কারণে আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে। ঘটনাস্থল থেকে এক কিলোমিটার দূরে থেকে পানি এনে অগ্নিনির্বাপণের কাজ করছেন।

প্রসঙ্গত, শনিবার সকাল ১০টার দিকে কুমিরার ইউনিটেক্সের তুলার গুদামে আগুন লাগে। তুলার মতো দাহ্য পদার্থ থাকায় আগুন ১০ -১৫ মিনিটের মধ্যে পুরো গুদামে ছড়িয়ে পড়ে৷ মূলত গুদামে এক সপ্তাহ ধরে সংস্কারকাজ চলছিল। সেখানকার ওয়েল্ডিং থেকে আগুনের সূত্রপাত বলে জানান স্থানীয়রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *